AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গরমে কেমন পোশাক পরবেন


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:২৫ পিএম, ১৯ মে, ২০২৪
গরমে কেমন পোশাক পরবেন

তীব্র দাবদাহে পুড়ছে দেশ। তীব্র এ গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। রোদে বের হতে হলে পোশাকের দিকেও বাড়তি নজর রাখতে হবে। বিশেষ করে যাদের অফিস কিংবা কলেজের জন্য রোজ বেরোতেই হয়, তাদের গরমকালে পোশাকের দিকে বিশেষ নজর দেওয়া দরকার। প্রতিদিন বেরোনোর সময়ে এই দিকগুলো খেয়াল রাখুন।

সূর্যের প্রখর রোদ ও গরম থেকে রক্ষা পেতে হলে আমাদের পোশাক নির্বাচন হওয়া চাই আরামদায়ক এবং ফ্যাশনেবল যা আবহাওয়া উপযোগী।  আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে সকল বয়সি মানুষের  পোশাক-আশাকেও অনেক পরিবর্তন চলে আসে। কেননা পোশাকের মাধ্যমে যেমন আপনার স্মার্টনেস প্রকাশ পায়, তেমনি আপনি কতটা স্বস্তিতে আছেন সেটাও বোঝা যায়। তাইতো গরম এলেই সবাই চায় আরামদায়ক ও ফ্যাশনেবল পোশাক।

আমাদের আজকের এই আয়োজনে আমরা জানবো  এই সময়ের পোশাক-আশাক এবং ফ্যাশন সম্পর্কে। 

তাহলে চলুন দেখে নেই কি কি বিষয়ে অবশ্যই লক্ষ্য রাখতে হবে:        

 

>গরমকালের জামা মানেই পরতে হবে সুতির জামা। মহিলারা সুতির কুর্তি, টপ বা শাড়ি পরতে পারেন। পুরুষদের জন্য আরামদায়ক হবে কটন শার্ট বা পাঞ্জাবি।

> গরমে টি-শার্ট ব্যবহারের বিকল্প নেই। ছোট-বড়, নারী-পুরুষ সবার জন্যই সবচেয়ে আরামদায়ক পোশাক হলো টি-শার্ট। তবে কাপড়ের ধরন ও হালকা রং দেখে গরমে টি-শার্ট পরবেন।

> ফ্যাশনে ফতুয়ার জনপ্রিয়তা অনেক। গরমে নারী-পুরুষ সবাই জিন্সের সঙ্গে ফতুয়া পরতে পারেন। এ ছাড়াও নারীরা ফতুয়ার সঙ্গে ধুতি সেলোয়ার, পালাজো বা স্কার্ট ও পরতে পারবেন। এসময় হালকা রঙের উপর বিভিন্ন সুতার কারুকাজ করা ফতুয়া বেছে নিতে পারেন।

 

>গরমকালে পোশাকের স্লিভ বা হাতার দিকেও খেয়াল রাখতে হবে। অনেকে মনে করেন এসময় ছোট হাতার পোশাক পরলে গরম কম লাগবে। কিন্তু এর রয়েছে অন্য সমস্যা। কারণ এসময় রোদের তেজ বেশি থাকে। তাই ছোট হাতার পোশাক পরলে হাতের যে অংশ খোলা থাকে সেই অংশ রোদে পুড়ে যাওয়ার ভয় থাকে। তাই এসময় ফুল স্লিভ বা বড় হাতার পোশাক পরাই ভালো।

>গরমের পোশাকের পাশাপাশি নজর রাখতে হবে জামার রঙের দিকে। গরমকালে একদম হালকা রঙের জামা পরাই উচিত। কারণ গাঢ় রঙ যে তাপ গ্রহণ করে তার অনেকটাই ধারণ করে রাখে। হালকা রঙ তাপ কম শোষণ করায় শরীরে স্বস্তি লাগে অনেকটাই। সাদা রঙের পোশাক  গরমকালে পরার জন্য আদর্শ। তাছাড়াও হালকা সমস্ত রং যেমন, গোলাপি, হালকা আকাশি, অলিভ গ্রিন, হালকা হলুদ রঙের পোশাকও পরতে পারেন।

 

>গরমে আপনাকে নজর রাখতে হবে অন্তর্বাসের দিকেও। গরমকালের জন্য সুতির অন্তর্বাস পরতে পারলে খুবই ভালো। সারাদিন কিছুটা আরামে  কাটবে আপনার।

 

>গরম কালে টাইট-ফিট পোশাক না পরাই ভাল। গরমে যত ঢিলেঢালা জামাকাপড় পরবেন তত আরাম পাবেন।

>গরমকালে বাইরে বেরলে অবশ্যই ফুলহাতা জামা পরা উচিত, যা আপনাকে সূর্যের রশ্মি থেকে কিছুটা হলেও রক্ষা করবে।

>আমাদের দেশে শর্ট পোশাকের তেমন একটা চলন নেই বেললেই চলে। তবে গরমের পোশাক একটু শর্ট হলেই ভালো। বিশেষ করে শর্ট ফতুয়া, শর্ট কামিজ, টিশার্ট ইত্যাদি পোশাক গরমের উপযোগী পোশাক হওয়ার পাশাপাশি অনেব ফ্যামনেবল। আমরা অনেকেই হাতা কাটা জামা পরতে পছন্দ করি তাই এই গরমে ছোট হাতা, থ্রী-কোয়ার্টার হাতা পরাই ভালো।  উঁচু গলার ফতুয়া, কামিজ, ব্লাউজ,টিশার্ট পরিহার করে চারকোণা, পানপাতা ও ভি-আকৃতির গলার পোশাক ব্যবহার করতে পারেন। এছাড়াও গরমে স্বস্তির জন্য অনেকে ঘটি হাতার পোশাকও পরে থাকেন।

একুশে সংবাদ/এস কে

Link copied!