AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ত্বকের ঝলমলে ভাব বজায় রাখতে যে নিয়মগুলি মেনে চলা দরকার


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:৪৮ পিএম, ৮ মে, ২০২৪
ত্বকের ঝলমলে ভাব বজায় রাখতে যে নিয়মগুলি মেনে চলা দরকার

ত্বকের যত্ন নেওয়া মানেই রূপটান নয়। প্রথমে এটা আগে বুঝতে হবে। বরং ত্বকের খেয়াল রাখতে যত কম মেক আপ ব্যবহার করা যায়, ততই ভাল। গরমকালে প্রখর তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকের যত্নের প্রয়োজন হয় বেশি। কী ভাবে খেয়াল রাখলে গরমেও ত্বক ভালো থাকবে সে বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবে সবসময়। 

এই গরমে ত্বকের যত্ন নিলে ত্বক নিস্তেজ হবে না; বরং বাড়বে ত্বকের জেল্লা।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে গরমে ত্বকের যত্ন নিতে পারেন:

মুলতানি মাটি: মুলতানি মাটি ত্বকের ক্লান্ত ভাব দূর করতেও সাহায্য করে। এজন্য মুলতানি মাটির সঙ্গে টক দই, ডিমের সাদা অংশ এবং কর্নফ্লাওয়ার মিশিয়ে মুখে লাগাতে পারেন। এ মিশ্রণ ত্বকের ক্লান্ত ভাব দূর করে ত্বক ঝলমলে রাখবে।

বর্ষায় বেশি করে পানি খাওয়া: বর্ষায় বেশি করে পানি খাওয়া প্রয়োজন। বেশি পানি খেলে ত্বক ভেতর থেকে সতেজ দেখায়। আলাদা করে কোনো প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়ে না। পর্যাপ্ত পরিমাণ পানিতে ত্বকের অনেক সমস্যাও কমে যায়।

সানস্ক্রিন ব্যবহার: শুধু গরমকাল বলে নয়, সানস্ক্রিন সারা বছরই ব্যবহার করা উচিত। তবে গরমকালে ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার দিকে বেশি নজর দেওয়া জরুরি। বাইরে বেরোনোর আগে তো বটেই, এমনকি বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। ত্বকে ট্যান পড়বে না।

অ্যালোভেরা ব্যবহার: অ্যালো ভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালো ভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়শ্চরাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা জেল।

শাওয়ার জেল ব্যবহার: গরমকালে অনেকেই একাধিক বার গোসল করেন। কিন্তু গোসলের সময় বারবার সাবান ব্যবহার করা হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাই সাবানের বদলে ব্যবহার করতে পারেন গোসলের জন্য বিশেষ ভাবে তৈরি তরল সাবান বা শাওয়ার জেল। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

প্রয়োজনীয় ঘুম: ঘুম সব ক্ষেত্রেই জরুরি। সুস্থতার অন্যতম চাবিকাঠি হলো ঘুম। প্রতিদিন অন্তত ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য জরুরি। এই অভ্যাস ত্বকের উজ্জ্বলতা ও তারুণ্য ধরে রাখতেও কাজ করে। এটি ত্বকের ক্লান্তিভাব কাটিয়ে ঝলমলে করে তোলে।

এছাড়া শসার রস, গোলাপজল ও চন্দন মিশিয়ে মুখে ম্যাসাজ করে লাগাতে পারেন।  মধু ও ঠান্ডা টক দইয়ের ফেসপ্যাক গরমের সময় ত্বকে বেশ আরাম দেয়। পাকা পেঁপে ও কলার ফেসপ্যাকও গরমে ত্বকে ভালো কাজ করে। রোদে পোড়াভাব দূর করে। ওটসের সঙ্গে বাদাম তেল মিশিয়েও ফেসপ্যাক তৈরি করতে পারেন। ওটস ত্বকের অতিরিক্ত তেল দূর করবে। আর বাদাম শুষ্ক ত্বকে পুষ্টি জোগাবে।

 

একুশে সংবাদ/এস কে    
 

Link copied!