AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তীব্র গরমেও এসির তাপমাত্রা কত রাখা উচিত?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:১০ পিএম, ২২ এপ্রিল, ২০২৪
তীব্র গরমেও এসির তাপমাত্রা কত রাখা উচিত?

দেশে তীব্র তাপদাহ বিরাজ করছে। ফ্যান বা এসি ব্যবহারের ক্ষেত্রে সঠিক নিয়ম জানা দরকার। অনেক সময়ই এসি বা ফ্যান ব্যবহারের সঠিক নিয়ম না জানার কারণে সাধারণ মানুষকে বিপাকে পড়তে হয়। এসির মাত্রা ঠিক না থাকলে বিদ্যুৎ বিলেও প্রভাব পরে ব্যাপকভাবে। আবার ঘুমেরও ব্যাঘাত হয়। এ জন্য প্রয়োজন এসি ব্যবহারের সঠিক নিয়ম জানা।


প্রচণ্ড গরমে ভালভাবে ঘুমানোর জন্য মানুষ ঘরে এসি লাগায়, কিন্তু কিছু মানুষ বুঝতে পারে না কীভাবে এসির সঠিক তাপমাত্রা বজায় রাখতে হয়। এসি চালানোর সময় মানুষ ভুলে যায় যে আবহাওয়া অনুযায়ী, শরীর যেন প্রয়োজনীয় আরাম পায়। রাতে গভীর ও শান্তির ঘুম চাইলে ঘরের তাপমাত্রা ঠিক রাখতে হবে। আপনি যদি এসির তাপমাত্রা কম রাখেন, তবে এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮। চলুন জেনে নেওয়া যাক, রাতে ভাল ঘুমের জন্য এসির তাপমাত্রা ঠিক কত হওয়া উচিত?

এসির তাপমাত্রা কত হওয়া উচিত (ঘুমের জন্য সেরা এসি তাপমাত্রা) এই সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, ১৫ বছরের কম বয়সি শিশুদের ঘরে এসির তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস রাখলে তারা শান্তিতে ঘুমাতে পারবে।

শিশুরা খুব গরমের পাশাপাশি ঠান্ডাও অনুভব করে, এমন অবস্থায় শিশুদের ঘরের তাপমাত্রা যদি ২১ ডিগ্রি হয়, তাহলে তারা আরামে ঘুমায়।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ঘরে এসির আদর্শ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। এই তাপমাত্রায় ঘুম ভাল ও আরামদায়ক ঘুম হয়। এসির তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে রাখলে অতিরিক্ত ঠাণ্ডায় অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে।

বয়স্কদের ক্ষেত্রে ঘরে এসির আদর্শ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস হওয়া উচিত। বয়স্ক ব্যক্তিরা তুলনামূলকভাবে বেশি ঠান্ডা অনুভব করেন। তাই তাঁদের ঘরের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাঁদের স্বাস্থ্যের অবনতি হতে পারে।

এসি চালানোর সময় অবশ্যই একটি টাইমার সেট করে নিতে হবে। অন্যথায় সকালে অতিরিক্ত ঠান্ডার কারণেও স্বাস্থ্যের অবনতি হতে পারে।

এসির কারণে সকালের দিকে ঘর খুবই ঠান্ডা হয়ে যায়। তাই এমন পরিস্থিতিতে আপনার এসির তাপমাত্রা ঘর অনুযায়ী সেট করেই ঘুমানো উচিত। এক্ষেত্রে টাইমার দিয়ে রাখলে সুবিধা হয়। অহেতুক বেশি ঠান্ডায় ঘুম ভেঙে যাওয়ার ভয়ও থাকে না।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!