AB Bank
ঢাকা সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক কাপ চায়ে পান ঘন, কালো ও লম্বা চুল


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:৩৭ পিএম, ১ ফেব্রুয়ারি, ২০২৪
এক কাপ চায়ে পান ঘন, কালো ও লম্বা চুল

চুল পড়ার সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়তে চায় না। ভাল মানের শ্যাম্পু ব্যবহার করা থেকে শুরু করে নিয়মিত স্পা করানোর অভ্যাস গড়ে তুললেও চুল পড়া কমে না। আর চুল উঠতে উঠতে সিঁথে চওড়া হয়ে যায় এবং চুল পাতলা হয়ে যায়। ঘন ও লম্বা চুল পেতে গেলে চুল ধোয়ার বিষয়ে আপনাকে সচেতন হতে হবে। শ্যাম্পু-কন্ডিশনার ব্যবহারের পাশাপাশি লিকার চা দিয়ে চুল ধুতে হবে। শুনতে অদ্ভুত লাগলেও, আপনার চুল পড়া কমাতে পারে চা।

ব্ল্যাক হোক বা গ্রিন, যে কোনও চায়ের মধ্যে বায়োঅ্যাক্টিভ যৌগ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এগুলো অক্সিডেটিভ চাপ ও প্রদাহ কমায়। এই উপায়ে চা চুল পড়া কমাতে সাহায্য করে। এছাড়া চায়ের মধ্যে ভিটামিন ই ও আয়রনের মতো উপাদান রয়েছে, যা স্বাস্থ্যকর চুল গঠনে সাহায্য করে।

চায়ের মধ্যে বিভিন্ন ধরনের ক্যাফেইন রয়েছে, তাও বিভিন্ন মাত্রায়। এগুলো চুল ফলিকলকে উদ্দীপিত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া চা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন উন্নত করে এবং চুল পড়া কমায়।

ডাইহাইড্রোটেস্টোস্টেরন হরমোনের প্রভাবে চুল পড়া বাড়ে। গ্রিন টি-এর মতো চায়ে এমন একটি যৌগ পাওয়া যায়, যা এই হরমোনের প্রভাব কমায় এবং চুল পড়াকে প্রতিরোধ করে। এছাড়া চুল ব্রেকেজের সমস্যাকে দূর করে।

চা দিয়ে চুল ধুলে স্ক্যাল্পের প্রদাহ কমে। এতে চুল পড়া তো কমেই, তার সঙ্গে খুশকির সমস্যা দূর হয়। চায়ের অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য স্বাস্থ্যকর স্ক্যাল্প ও মসৃণ চুল বজায় রাখতে সাহায্য করে।

চুলের দৈর্ঘ্য অনুযায়ী জল গরম বসান। এতে গ্রিন টি কিংবা ব্ল্যাক টি বা যে কোনও চায়ের পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। এবার এই জল ঘরের তাপমাত্রা আসা পর্যন্ত অপেক্ষা করুন।

প্রথমে শ্যাম্পু করে নিন। তারপর চা স্ক্যাল্প ও চুলে ঢালুন। হালকা হাতে মালিশ করুন। এরপর মিনিট পনেরো অপেক্ষা করুন। শেষে পরিষ্কার জল দিয়ে চুল ও স্ক্যাল্প ধুয়ে নিন। এতে চুল পড়া কমবে এবং চুল ভাল থাকবে।


একুশে সংবাদ/ন.আ.প্র/জাহা

Link copied!