AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:১০ পিএম, ২১ মে, ২০২৩
অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়

চুল পড়া সমস্যায় ভোগেন অনেকেই। এর জন্য দায়ী অতিরিক্ত দূষণ, সঠিক খাদ্যাভ্যাসের অভাব, চুলের পর্যাপ্ত যত্ন না নেওয়া ইত্যাদি কারণ। অনেকেই চুল পড়া কমাতে বাজারচলিত নানা প্রসাধনী ব্যবহার করেন। এসব সাময়িক কাজ করলেও চুলের ক্ষতি করে। 

 

  কিছু ঘরোয়া হেয়ার প্যাক আছে যা এক্ষেত্রে আপনার বন্ধু হতে পারে। নিয়ম করে এসব প্যাক ব্যবহার করলে চুল পড়ার হার কমবে। চলুন জেনে নিই বিস্তারিত- 

 

অ্যালোভেরা ও নারকেল তেল

ত্বকের জন্য দারুণ উপকারী অ্যালোভেরা বা ঘৃতকুমারী। ৪ টেবিল চামচ অ্যালোভেরার সঙ্গে পরিমাণমতো নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে ভালো করে মাখুন। ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলেই সুফল মিলবে। 

 

অলিভ অয়েল ও ডিমের সাদা অংশ

শরীরে নানা সমস্যা সমাধানে ডিমের ভূমিকা অনবদ্য। কিন্তু চুল ঝরা রোধ করতেও এর উপকারিতা কম নয়। এই দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে একটি প্যাক বানিয়ে নিন। চুলের গোড়ায় ভালো করে মিশ্রণ লাগিয়ে নিন। ২০ থেকে ৩০ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে নিন। চুল পড়া রোধ করবে এটি। 

 

পেঁয়াজের রস ও মধু

চুল পড়া রোধে কার্যকরী ভূমিকা রাখে পেঁয়াজের রস। এটি চুলের যত্নে দারুণ ভূমিকা পালন করে। পেঁয়াজের রসের সঙ্গে মিশিয়ে নিন মধু। এই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২/৩ দিন এই প্যাক ব্যবহার করলে দারুণ উপকার পাবেন। 

চুল পড়া কমাতে এসব ঘরোয়া উপাদানে ভরসা রাখুন। দ্রুত ও কার্যকরী ফল পাবেন।

 

 একুশে সংবাদ.কম/বিএস

Link copied!