ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

শুধুমাত্র যৌন সঙ্গমেই বিপদ? না সহযাত্রী থেকেও ছড়াতে পারে মাঙ্কিপক্স?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৭:৫৪ পিএম, ৪ আগস্ট, ২০২২
শুধুমাত্র যৌন সঙ্গমেই বিপদ? না সহযাত্রী থেকেও ছড়াতে পারে মাঙ্কিপক্স?

 

করোনা মহামারীর পরবর্তীতে মাঙ্কিপক্স নিয়ে দুশ্চিন্তা ছড়াচ্ছিল সাধারণ মানুষের মধ্যে। এরই মধ্যে স্বস্তির খবর শোনালেন চিকিৎসকেরা। সহযাত্রী থেকে ছড়াবে না মাঙ্কিপক্স জানিয়ে দিলেন চিকিৎসকেরা। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে কেরলে ফিরে আসা ২২ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যুর পরে, ভারতে ক্রমশ দুশ্চিন্তায় পড়ে যাচ্ছিলেন সাধারণ মানুষ। এই ঘটনা দেশে মাঙ্কিপক্স (Monkeypox) নিয়ে আতঙ্কের মাত্রাও বাড়িয়ে দিয়েছে। মাঙ্কিপক্সে আক্রান্ত ওই যুবক যিনি কেরলে নিজের বাড়িতে ফিরে আসেন, তিনি পরের পাঁচ দিন পরেই মারা যান। ৩০ জুলাই ওই যুবকের মৃত্যুর পরে জানা যায়, তিনি কোনও স্বাস্থ্য কেন্দ্রে রিপোর্ট করেননি, কিন্তু এনকেফালাইটিস রোগেই যে মারা গিয়েছেন তা প্রকাশ্যে আসে তাঁর মৃত্যুর পর।

 

এই ঘটনায় বিচলিত হয়ে কেন্দ্রীয় সরকার আরব আমিরাতের কর্তৃপক্ষের কাছে জবাবদিহি করে জানতে চেয়েছে যে, ভাইরাল সংক্রমণের পজিটিভ রিপোর্ট থাকা সত্ত্বেও এই যুবককে কীভাবে ফ্লাইটে চড়ার অনুমতি দেওয়া হয়েছিল? সারা বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পরেও, কর্তৃপক্ষ কীভাবে যাত্রীদের অনুমতি দিচ্ছে? আদৌ কি মাঙ্কিপক্সে আক্রান্ত কোনও যাত্রীর সঙ্গে বিমানে যাত্রা করলে অন্যদের ভাইরাসে সংক্রমণের ঝুঁকি রয়েছে?

 

বিশেষজ্ঞদের মতে, এমনটা সম্ভব নয়। কেন না, বিশেষজ্ঞদের মতে, এই সংক্রমণটি মূলত ত্বক থেকে ত্বকে, মুখ থেকে মুখে বা মাঙ্কিপক্সের ফুসকুড়ি রয়েছে এমন কারও সঙ্গে যৌন মিলনের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এছাড়াও ফুসকড়িজনিত দূষিত পদার্থের বা কাপড়ের সংস্পর্শে আসা ব্যক্তির মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে। সংক্রামিত ব্যক্তির সঙ্গে দীর্ঘস্থায়ী এবং ঘনিষ্ঠ যোগাযোগের কারণেও ভাইরাসটির সংক্রমণ হতে পারে। কিন্তু কোভিড-১৯ প্রোটোকল অনুযায়ী মাস্ক পরে থাকলে খুব সহজেই মাঙ্কিপক্সকে এড়ানো সম্ভব।

 

বিশেষজ্ঞদের মতে, মাঙ্কিপক্সে আক্রান্ত অধিকাংশ কেসে দেখা গিয়েছে যে, পুরুষদের মধ্যে পরস্পরের সঙ্গে যৌনমিলনে সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রমণ সংক্রান্ত বিষয়ের পরামর্শদাতা অ্যান্ডি সিলির মতে, ‘আমরা বেশির ভাগ কেসেই দেখতে পারছি যে সকল পুরুষরা অত্যধিক মাত্রায় ও বিভিন্ন জনের সঙ্গে যৌন মিলনে লিপ্ত হন তাঁদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। মহিলা এবং শিশুদের মধ্যে এই রোগে আক্রান্তের সংখ্যা তুলনামূলক অনেক কম’।

 

যদি কোনও ব্যক্তির চিকেনপক্স বা তার মতো লক্ষণ থাকে, যেমন ফুসকুড়ি, জ্বর, মাথাব্যথা, শরীরে ব্যথা, দুর্বলতা, তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

 

একুশে সংবাদ.কম/জা.হা