ঢাকা রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

করোনা ভাইরাসের নতুন উপসর্গ ভয়ের কারণ হতে পারে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:১০ এএম, নভেম্বর ২৫, ২০২০
করোনা ভাইরাসের নতুন উপসর্গ ভয়ের কারণ হতে পারে

গোটা বিশ্বে  প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্বে বিরুপ প্রভাব ফেলছে। বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বদলেছে মানুষের সাধারণ জীবনযাত্রা।

করোনাভাইরাসের উপসর্গ সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি।  এ ছাড়া প্রতিনিয়ত করোনার অনেক নতুন উপসর্গ দেখা দিচ্ছে। তবে করোনার কিছু লক্ষণ রয়েছে, যা দেখা দিলে অবশ্যই ভয়ের কারণ রয়েছে। তাই সতর্ক হতে হবে।  

হাঁচি, সর্দি, কাশি শ্বাসকষ্ট ও জ্বরের উপসর্গ ছাড়াও সংক্রমিত ব্যক্তির শরীরে দেখা দিচ্ছে নতুন ধরনের উপসর্গ।

জ্বর, শুকনো কাশি, গলাব্যথা, সর্দি, নাক বসে যাওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তি, গ্যাস্ট্রোইনটেস্টিনাল ইনফেকশন ও স্বাদ এবং গন্ধ চলে যাওয়া এগুলো করোনার পুরনো উপসর্গ।

আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজির প্রতিবেদনে বলা হয়েছে অনুসারে, পেটে ব্যথা এবং গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা করোনার নতুন উপসর্গ। করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা হতে পারে। 

তথ্যানুযায়ী, চীনে ২০৪ জন রোগীকে পর্যবেক্ষণ করে দেখা গেছে, ৪৮.৫ শতাংশ পেটের সমস্যায় ভুগছেন। গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যার মধ্যে ডায়রিয়া, বমি বা বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্যও রয়েছে। 

সাম্প্রতিক সময়ে অনেক কোভিড রোগীদের মধ্যে চোখের সংক্রমণের ঘটনাও শোনা যাচ্ছে। গবেষকদের দাবি, করোনাভাইরাস সংক্রমিত হতে পারে চোখেও। এর ফলে চোখ কনজাঙ্কটিভাইটিসের মতো লাল হয়ে যায়। এই উপসর্গটিকে গবেষকরা 'পিঙ্ক আই' নামেও অভিহিত করছেন। সাধারণ অর্থে একে 'চোখ ওঠা' বলে। অ্যালার্জি, ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে চোখের এই সাদা অংশটি লাল হয়ে যায়, পানি পড়ে এবং চোখ চুলকাতে থাকে। 

তথ্যসূত্র: বোল্ডস্কাই
 
একুশে সংবাদ /য/এস