ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

যুদ্ধাপরাধের দায়ে মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৫৬ পিএম, ১৯ মে, ২০২২
যুদ্ধাপরাধের দায়ে মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড

 

মুক্তিযুদ্ধের সময় সংগঠিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের আব্দুল আজিজসহ তিন জনের মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। দণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি মো. আব্দুল মতিন (পলাতক) ও আব্দুল মান্নান ওরফে মনাই।

 

বৃহস্পতিবার (১৯ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও  বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে এ রায় ঘোষণা করা হয়। ২৪০ পৃষ্ঠার রায়ে মূল অংশ পাঠ করেন বিচারপতিরা। ট্রাইব্যুনালের বাকী দুই সদস্য হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও কে এম হাফিজুল আলম।

 

মামলায় আসামিদের বিরুদ্ধে আনা পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ায় তিন আসামিকেই মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

 

আসামি আব্দুল আজিজের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান, আব্দুল মান্নানের পক্ষে ছিলেন আইনজীবী এম. সারোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি ও প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল।

 

প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি বলেন, তিন আসামির সর্ব্বোচ্চ সাজা হয়েছে। রায়ে আমরা সন্তুষ্ট।

 

আসামিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান বলেন, এ রায়ে আমরা অসন্তুষ্ট । এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

 

তদন্তে জানা যায়, মুক্তিযুদ্ধের সময় দুই সহোদর আব্দুল আজিজ ও আব্দুল মতিন ছাত্রলীগ করতেন। যুদ্ধ শুরু হলে তারা প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যান। কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় তারা পালিয়ে এসে রাজাকার বাহিনীতে যোগ দেন। অন্য আসামি আব্দুল মান্নান যুদ্ধের সময় স্থানীয় মুসলিম লীগের নেতা ছিলেন।

 

২০১৪ সালের ১৬ অক্টোবর তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করে  এবং ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের মামলায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল।

 

 

একুশে সংবসদ.কম/জ.ঢ.জা.হা