AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েলকে ১০০ কোটি ডলারের অস্ত্র দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:২০ পিএম, ১৫ মে, ২০২৪
ইসরায়েলকে ১০০ কোটি ডলারের অস্ত্র দেওয়ার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ইসরায়েলকে প্রায় ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র সরবরাহের পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। চলতি সপ্তাহে হোয়াইট হাউজের পক্ষ থেকে এই পরিকল্পনার কথা মার্কিন কংগ্রেসকে জানিয়ে দেওয়া হয়েছে। ১৪ মে এক কংগ্রেশনাল সহযোগী বিষয়টি ব্রিটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমসকে নিশ্চিত করেছেন। গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে ইসরায়েলি অভিযান নিয়ে মার্কিন বিরোধিতা ও চাপের মধ্যেই দেশটিকে অস্ত্র সরবরাহের উদ্যোগ নিচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

গাজার ঘনবসতিপূর্ণ এলাকায় ব্যবহারের উদ্বেগ থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ২০০০ পাউন্ড ওজনের বোমার একটি চালান আটকে দেওয়ার পর এই অস্ত্র সরবরাহের পরিকল্পনার কথা জানা গেলো। এসব বোমায় গাজায় বেসামরিক প্রাণহানি আরও বাড়ার আশঙ্কার কথা জানিয়েছিল বাইডেন প্রশাসন।

এই উদ্যোগ ও পরে রাফাহতে অভিযান নিয়ে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর এটিই ছিল ইসরায়েলের লাঘাম টেনে ধরতে বাইডেনের প্রথম প্রকাশ্য পদক্ষেপ। কিন্তু ১০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহের পরিকল্পনা প্রমাণ করছে বিস্তৃত আকারে ইসরায়েলে অস্ত্রের সরবরাহ বন্ধ করতে চায় না ওয়াশিংটন।

সোমবার বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সাংবাদিকদের বলেছেন, আমরা ইসরায়েলে সামরিক সহযোগিতা সরবরাহ অব্যাহত রেখেছি। আমরা নিশ্চিত করব যাতে ইসরায়েল পুরোপুরি তা পায়।

একুশে সংবাদ/বা.ট্রি./ এসএডি
 

Link copied!