AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ এক ঘণ্টার জন্য নিভে যাবে পৃথিবীর আলো


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৫৮ পিএম, ২৩ মার্চ, ২০২৪
আজ এক ঘণ্টার জন্য নিভে যাবে পৃথিবীর আলো

আজ শনিবার, ২৩ মার্চ। এদিন বাংলাদেশ সময় রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বিশ্বজুড়ে পালন করা হবে ‘আর্থ আওয়ার ডে’। এদিন এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে বিদ্যুৎ সাশ্রয় করার প্রতিশ্রুতি নেয় পুরো বিশ্ব।

ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার দ্বারা প্রতি বছর আয়োজন করা হয় আর্থ আওয়ার ডে। এদিন সারা বিশ্বের কোটি কোটি মানুষ এক ঘণ্টার জন্য বিদ্যুৎ ব্যবহার করা বন্ধ করে দেয়, যার কারণে এই দিনটিকে আর্থ আওয়ার ডে বলা হয়।

প্রথম ২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে শুরু হয় আর্থ আওয়ার ডে। তারপর থেকে ধীরে ধীরে এটি সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। ২০২৩ সালে ১৮৮টি দেশ ও অঞ্চলের ১৯০ মিলিয়নেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছিল এই বিশেষ কর্মসূচিতে। এই বছরও অসংখ্য দেশ এই কর্মসূচির সঙ্গে যুক্ত হবে।

আর্থ আওয়ার ডে পালন করার জন্য শনিবার রাত রাত ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বাড়ি, দোকান ও অফিসের বিদ্যুৎ বন্ধ রাখতে হবে। মোমবাতি বা সৌর শক্তি চালিত আলো ব্যবহার করা যেতে পারে।

আর্থ আওয়ার ডে নিজে পালন করার সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যদের এবং বন্ধুদের পালন করার জন্য উৎসাহিত করা উচিত। এক ঘণ্টার জন্য বিদ্যুৎ বন্ধ করে রাখার সঙ্গে আরও বিভিন্ন ভাবে এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া সম্ভব। বাড়িতে গাছ লাগানো এবং গাছের যত্ন নেয়ার মতো কাজ করেও এই কর্মসূচির সঙ্গে যুক্ত হওয়া যেতে পারে।

আর্থ আওয়ার ডে পালন এক ঘণ্টার একটি ছোট কাজ হলেও এর একটি বড় প্রভাব পৃথিবীর উপর পড়ে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করে এবং পৃথিবীকে ভালো গ্রহ তৈরি করতে অনুপ্রাণিত করে। এই কর্মসূচির মাধ্যমে সারা বিশ্বের মানুষকে প্রকৃতির ক্ষতি সম্পর্কে সচেতন করা হয়।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

Link copied!