AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২৪ এএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির প্রস্তাবে ফের ভেটো দিলো যুক্তরাষ্ট্র। এই ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা নতুন এক খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে দেশটি। 

স্থানীয় সময় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র যে নতুন এই খসড়া প্রস্তাবে ভেটো দেবে তা আগে থেকেই আশঙ্কা করা হচ্ছিল। এদিন পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টিই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। তবে ভোটদানে বিরত ছিল স্থায়ী সদস্য যুক্তরাজ্য।

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পাঁচটি। এর মধ্যে রাশিয়া, ফ্রান্স ও চীন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। স্থায়ী সদস্য দেশগুলোর এককভাবে কোনো প্রস্তাবে ভেটো প্রয়োগ করে তা বাতিলের ক্ষমতা রয়েছে। যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন খসড়া প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোর অর্থ হলো- প্রস্তাবটি গৃহীত হবে না।

মঙ্গলবার নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাবে ভেটো প্রয়োগের পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি হলে তা উপত্যকাটিতে সাময়িকভাবে যুদ্ধ বন্ধ এবং জিম্মিদের মুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, কাতার ও মিসর যে আলোচনা চালাচ্ছে তা সমস্যার মুখে পড়বে। এমন উদ্বেগ থেকেই ভেটো ক্ষমতা প্রয়োগ করেছেন তিনি।

নিরাপত্তা পরিষদে দুই সপ্তাহের বেশি সময় আগে আরব দেশগুলোর পক্ষে নতুন যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবটি তুলেছিল আলজেরিয়া। এরপর গত সোমবার ওয়াশিংটন জানায়, গাজায় সাময়িক যুদ্ধবিরতির ও উপত্যকাটির সর্বদক্ষিণে রাফা এলাকায় ইসরায়েলের ব্যাপক পরিসরে স্থল অভিযান শুরুর বিরোধিতা করে পাল্টা একটি খসড়া প্রস্তাব তুলেছে তারা।

জাতিসংঘের বিভিন্ন পদক্ষেপ থেকে সুরক্ষা পেতে বরাবরই মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সহায়তা পেয়ে আসছে ইসরায়েল। গাজায় অভিযান চালাতে দেশটিকে অস্ত্রও দিচ্ছে মার্কিন প্রশাসন। ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে তোলা দুটি প্রস্তাবেও ভেটো ক্ষমতা প্রয়োগ করেছিল যুক্তরাষ্ট্র।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!