AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী সিনাওয়াত্রার মুক্তি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৩৩ এএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী সিনাওয়াত্রার মুক্তি

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা মুক্তি পেয়েছেন। ছয় মাস বন্দী থাকার পর রোববার (১৮ ফেব্রুয়ারি) সেখানকার একটি হাসপাতাল থেকে মুক্তি পান ৭৪ বছর বয়সী থাকসিন। এর আগে শনিবার প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন বলেছিলেন, ‘আইনের শাসন অনুযায়ী ১৮ ফেব্রুয়ারি থাকসিন মুক্তি পাচ্ছেন।’

বিদেশে ১৫ বছরের বেশি সময় স্বেচ্ছা নির্বাসনে থাকার পর ২০২৩ সালের আগস্টে দেশে ফেরেন থাকসিন সিনাওয়াত্রা। এর পরপরই তাকে গ্রেপ্তার করে আদালতে নেয়া হয়। পরে কারাগারে অসুস্থ হয়ে পড়ায় পুলিশ হাসপাতালে পাঠানো হয়েছিল তাকে। সেখানে শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয় বলেও খবর প্রকাশ হয়।

গ্রেপ্তারের পর রাজকীয় ক্ষমার আবেদন করেছিলেন থাকসিন সিনাওয়াত্রা। তার সেই আবেদন অবশেষে মঞ্জুর হয়। এ সপ্তাহের শুরুতে থাকসিনের প্যারোল মঞ্জুর করা হয়। রোববার তার প্যারোলে যাওয়ার প্রথম দিন।

বিচার মন্ত্রী তাউই সোডসং এ সপ্তাহের শুরুতে বলেছিলেন, ‘৭৪ বছর বয়সী থাকসিন ৯৩০ জন বন্দীর মধ্যে অন্যতম। যারা মুক্তি পেতে যাচ্ছেন।’

২০০১ সালে ক্ষমতায় আসেন থাকসিন। ২০০৬ সালে নিউইয়র্কে জাতিসংঘে যখন তিনি ভাষণ দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই দেশে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে। ক্ষমতা থেকে অপসারণের পরে তার বিরুদ্ধে মাদক দমনের নামে হাজারো মানুষ খুন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনসহ ফৌজদারি নানা অভিযোগে মামলা করা হয়। ২০০৮ সালে কারাগারে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হলে তিনি দেশ ছাড়েন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!