AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জেলে বসেই নিজেকে জয়ী ঘোষণা ইমরান খানের


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৫৭ এএম, ৯ ফেব্রুয়ারি, ২০২৪
জেলে বসেই নিজেকে জয়ী ঘোষণা ইমরান খানের

পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৫টায়। এরপর থেকে চলছে ভোট গণনা। এখন পর্যন্ত খুব বেশি আসনের ফলাফল পাওয়া না গেলেও, এরইমধ্যে জেল থেকে নিজেকে জয়ী ঘোষণা করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান।

 

সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে নির্বাচনে জয় পাওয়ার দাবি করেছেন ইমরান খান।

এক্সে দেয়া পোস্টে ইমরান লিখেছেন, জনগণের ইচ্ছাকে ক্ষুণ্ন করার জন্য প্রতিটি সম্ভাব্য পদ্ধতি অবলম্বন করা সত্ত্বেও জনগণ আমাদের ব্যাপকভাবে ভোট দিয়েছে। যেমনটি আমরা বারবার বলেছি, যার সময় এসেছে তাকে কোনো শক্তি পরাজিত করতে পারবে না। ওই পোস্টে ইমরান দাবি করেন, জনগণ বিপুলসংখ্যক ভোট দিয়ে তার দলকে (পিটিআই) জয়ী করেছে।

এদিকে ভোটগ্রহণ শেষ হওয়ার ১২ ঘণ্টার বেশি সময় পর ফল ঘোষণা শুরু হওয়ায় প্রশ্নবিদ্ধ হয়েছে আগে থেকেই বিতর্কিত পাকিস্তানের জাতীয় নির্বাচন। তবে ফল ঘোষণা শুরুর পর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে আছেন বলে দেখা গেছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের দেয়া খবর অনুযায়ী, এখন পর্যন্ত ২১টি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এছাড়া দেশটির সাবেক আরেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল এবং পিটিআইর মূল প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এন) পেয়েছে ১২টি আসন। আর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৮টি আসন।

অন্যদিকে এক্সপ্রেস ট্রিবিউন বলছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে ৬টি আসন। আর পিএমএল-এন ও পিপিপি পেয়েছে যথাক্রমে ৫টি ও ৪টি করে আসন। পাকিস্তানের আরেক গণমাধ্যম ডন জানিয়েছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এখন পর্যন্ত ৫টি আসনে জয় পেয়েছে। আর পিএমএল-এন ও পিপিপি উভয়ই পেয়েছে ৪টি করে।

উল্লেখ্য, পাকিস্তানের জাতীয় পরিষদের ভোটে মোট ৫ হাজার ১২১ জন প্রার্থী এবং প্রাদেশিক পরিষদে মোট প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২ হাজার ৬৯৫ জন প্রার্থী। জাতীয় পরিষদের ৩৩৬টি আসনের মধ্যে ২৬৬ জন সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হন। বাকি ৭০টি সংরক্ষিত আসন। তার মধ্যে ৬০ আসন নারীদের জন্য সংরক্ষিত। আর ১০টি অমুসলিমদের জন্য। 

এককভাবে সরকার গঠন করতে হলে কোন দলকে ১৩৪টি আসনে জিততে হবে। এছাড়া জনগণের সরাসরি ভোটে বিজয়ী প্রার্থীরা জাতীয় পরিষদের সদস্য হন। নির্বাচনের পর স্বতন্ত্র প্রার্থীরা যেকোনো দলে যোগ দেয়ার সুযোগ রয়েছে।

সংসদ সদস্যদের ভোটে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। প্রধানমন্ত্রী নির্বাচিত হতে হলে কমপক্ষে ১৬৯ জন সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন।
 

একুশে সংবাদ/এনএস

Link copied!