AB Bank
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জরুরি অবস্থার মেয়াদ বাড়াল মিয়ানমার জান্তা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:২৭ এএম, ১ ফেব্রুয়ারি, ২০২৪
জরুরি অবস্থার মেয়াদ বাড়াল মিয়ানমার জান্তা

মিয়ানমারে জরুরি অবস্থার মেয়াদ আরো ছয় মাস বাড়িয়েছে দেশটির সামরিক জান্তা। সোমবার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সামরিক সরকার।জান্তা পরিচালিত মায়াবতী টিভি চ্যানেলের খবর অনুযায়ী, সোমবার সরকারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের (এনডিএসসি) সভায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

টেলিভিশনের খবরে আরো বলা হয়েছে, এই বৈঠকে ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান থিওসহ এনডিএসসি সদস্যরা উপস্থিত ছিলেন। থিও ক্ষমতাচ্যুত ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি সরকারের সহ-সভাপতি ছিলেন। আর এখন জান্তা সরকারেও তিনি কাজ করেছেন।

২০২১ সালের ফেব্রুয়ারিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতা দখলের আড়াই বছর পার হয়ে গেছে। জান্তাবিরোধী বিক্ষোভ ও সশস্ত্র সংঘর্ষে দেশটি গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

ক্ষমতা দখল করেই জরুরি অবস্থা জারি করেছিল সামরিক সরকার। চলতি বছর জানুয়ারিতে তৃতীয় দফা জরুরি অবস্থার মেয়াদ বাড়ান জান্তা প্রধান মিন অং হ্লাইং।

দেশটির সংবিধানে বলা হয়েছে, প্রাথমিকভাবে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা যেতে পারে। আর জরুরি অবস্থার মেয়াদ সর্বোচ্চ হতে পারে আড়াই বছর। জরুরি অবস্থা প্রত্যাহারের ৬ মাসের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। 

সূত্র: ইরাবতী


একুশে সংবাদ/এস কে 

Link copied!