AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন পুতিন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:১০ পিএম, ২৯ জানুয়ারি, ২০২৪
প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলেন পুতিন

রাশিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। আজ সোমবার পুতিনের প্রার্থী হিসেবে নিবন্ধিত হওয়ার তথ্য দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন নিশ্চিত করেছে। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

 

রাশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, পুতিনের সঙ্গে ডানপন্থী ফায়ারব্র্যান্ড ও পুতিনের অনুগত লিওনিড স্লুটস্কিকেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধিত করা হয়েছে। আগামী মার্চের ১৫ থেকে ১৭ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে এই নির্বাচন।

নির্বাচনে প্রার্থী হিসেবে নিবন্ধিত হওয়ার জন্য পর্যাপ্ত স্বাক্ষর সংগ্রহ করতে পেরেছেন উদারপন্থি প্রতিদ্বন্দ্বী বরিস নাদেজদিন। তবে শেষ পর্যন্ত তাঁকে নির্বাচন করার অনুমতি দেওয়া হবে কি না তা এখনো স্পষ্ট নয়।

মানবাধিকার সংগঠনগুলো রাশিয়ার পূর্ববর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলেছে। আর এবারের নির্বাচনে স্বাধীন পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণে বাধা দেওয়া হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাছাড়া ২০২০ সালে বিতর্কিত সাংবিধানিক সংস্কারের পর পুতিনের সামনে এখন অন্তত ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ রয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযান এখনো চলছে। এমন প্রেক্ষাপটে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। অনেকের দাবি, ইউক্রেন যুদ্ধ নিয়ে কিছুটা বিপাকে পড়েছেন পুতিন। যদিও রাষ্ট্র কাঠামো ও বিভিন্ন গণমাধ্যম পুতিনের কঠোর নিয়ন্ত্রণ রয়েছে।

১৯৯৯ সাল থেকে ভ্লাদিমির পুতিন ধারাবাহিকভাবে রাশিয়ার প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করছেন। নতুন আরেক দফায় প্রেসিডেন্ট হয়ে ছয় বছরের মেয়াদ পূর্ণ করলে তিনি রেকর্ড গড়বেন। পুতিনই হবেন ১৮ শতকের পর রাশিয়ার সবচেয়ে দীর্ঘ সময়ের শাসক।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!