AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নেতানিয়াহুর হুঁশিয়ারি; যুদ্ধ চলবে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৯:৪৭ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৪
নেতানিয়াহুর হুঁশিয়ারি; যুদ্ধ চলবে

গাজায় গণহত্যা মামলা নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) দেয়া রায়ে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল। আইসিজের রায়কে ‘লেকচার’ অভিহিত করে প্রত্যাখ্যান করেছেন দেশটির নেতারা। ‘যুদ্ধ চলবে’ বলে মন্তব্য করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শুক্রবার আইসিজের রায়ের পরপরই এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, ইসরাইল একটি ‘ন্যায় যুদ্ধ’ করছে। ইসরাইল আন্তর্জাতিক আইন মেনে নিজেকে ও নিজের নাগরিকদের রক্ষা অব্যাহত রাখবে।’ ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, ‘নিরঙ্কুশ বিজয় অর্জন না হওয়া পর্যন্ত ইসরাইল যুদ্ধ চালিয়ে যাবে।’

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্ত ‘গাজার সন্ত্রাসী ও বেসামরিক জনসংখ্যার মধ্যে পার্থক্য করার জন্য নৈতিকতা বিষয়ে কোনো লেকচার শোনার দরকার ইসরাইল রাষ্ট্রের নেই।’

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ করা এক পোস্টে দক্ষিণ আফ্রিকার মামলাকে ‘ইহুদিবিদ্বেষ’ বলেও মন্তব্য করেছেন ইসরাইলের এই রাজনীতিক।

আর ইসরাইলের ইহুদি ধর্মীয় নেতা ও কট্টর ডানপন্থী জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির আইসিজেকে নিয়ে উপহাস করেছেন। রায় পড়া শেষ হওয়ার পরই এক্স-এ করা এক পোস্টে তিনি লেখেন, ‘হেগ মেগ’।

শুক্রবার (২৬ জানুয়ারি) গাজা উপত্যকায় গণহত্যা নিয়ে ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলায় রুল জারি করেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। এতে গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নেয়ার জন্য ইসরাইলকে নির্দেশ দেয়া হয়েছে।

রুলে যেসব পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে, তার মধ্যে রয়েছে ইসরাইলকে গাজা উপত্যকায় চলমান সামরিক অভিযান স্থগিত করার নির্দেশ।

আদালত আরও বলেছেন, ইসরাইলকে এটা নিশ্চিত করতে হবে যে, তার বাহিনী গণহত্যা চালাচ্ছে না এবং হামলার ফলে গাজায় যে মানবিক বিপর্যয় তৈরি হয়েছে তার উন্নতিতে পদক্ষেপ গ্রহণ করতে হবে। কি পদক্ষেপ নেয়া হলো ও পরিস্থিতির কতটুকু উন্নতি হলো সে ব্যাপারে ইসরাইলকে আগামী এক মাসের মধ্যে আদালতে রিপোর্ট করতে হবে বলে রুলে বলা হয়েছে।

আদালত আরও বলেছেন যে, ইসরাইলকে অবশ্যই গাজায় গণহত্যার প্ররোচনা প্রতিরোধ ও এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের শাস্তি দিতে হবে। আরও বলেছেন, ইসরাইলকে অবরুদ্ধ উপত্যকার ক্ষুধার্ত মানুষগুলোর কাছে মানবিক ত্রাণ সহায়তার পৌঁছানের সুযোগ দিতে হবে।

এছাড়া ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য অন্যান্য ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন আদালত। তবে সামরিক আগ্রাসন বন্ধ করা বা যুদ্ধবিরতির ব্যাপারে কোনো নির্দেশনা দেননি।

গাজা গণহত্যা মামলা নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) এই রুলকে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফিলিস্তিন সরকার প্যালেস্টিনিয়ান অথোরিটি (পিএ) ও গাজার প্রতিরোধ গোষ্ঠী হামাসও স্বাগত জানিয়েছে। সূত্র: বিবিসি ও আল জাজিরা। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!