AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরান সফরে উত্তর কোরীয় অর্থনৈতিক প্রতিনিধিদল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৫৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
ইরান সফরে উত্তর কোরীয় অর্থনৈতিক প্রতিনিধিদল

ইরান সফরের উদ্দেশে উত্তর কোরীয় অর্থনৈতিক প্রতিনিধিদল পিয়ংইয়ং ত্যাগ করেছে। উত্তর কোরীয় সরকারি সংবাদমাধ্যম বুধবার ২৪ এপ্রিল এ কথা জানিয়েছে। প্রতিনিধিদলের ব্যতিক্রমী সফরকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে সহযোগিতা নিয়ে উদ্বেগ বেড়েছে।

উত্তর কোরিয়ার বাহ্যিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়কমন্ত্রী উন জং হু দেশটির প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, প্রতিনিধিদলটি সোমবার ইরানের উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেছে। তবে সংস্থার খবরে বিস্তারিত আর কিছু উল্লেখ করা হয়নি।

সাম্প্রতিক সময়ে মস্কোর সাথে পিয়ংইয়ং সামরিক সহযোগিতা জোরদার করছে। আর এই প্রেক্ষাপটেই ইরানে তাদের এই সফর অনুষ্ঠিত হলো। সিউলের দাবি, উত্তর কোরিয়া ইউক্রেনে ব্যবহারের জন্যে রাশিয়াকে ৭ হাজার কন্টেইনার সরবরাহ করেছে। উত্তর কোরিয়ার শুরু করা গোয়েন্দা স্যাটেলাইট কর্মসূচিতে মস্কোর কারিগরি সহায়তার বিনিময়ে এই কন্টেইনার সরবরাহ করা হয়েছে বলে সিউল মনে করছে।

ইরান ও রাশিয়া ঘনিষ্ঠ রাজনৈতিক ও সামরিক মিত্র। রাশিয়া প্রায়শই ইউক্রেন যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করছে। কোরিয়া ইন্সষ্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের সিনিয়র এনালিস্ট হং মিন বলেছেন, সফরটি এই আভাস দিচ্ছে যে, উত্তর কোরিয়া তেহরানের সাথে সম্পর্ক আরো সম্প্রসারণে আগ্রহী। সম্ভবত অস্ত্র সরবরাহের মাধ্যমে দেশটি  সম্পর্ক আরো গভীর করতে চায়। ইসরায়েলের সাথে সংঘর্ঘের প্রেক্ষিতে ইরানের আরো অস্ত্র প্রয়োজন হতে পারে।


একুশে সংবাদ/বা.স.স/ এসএডি
 

Link copied!