AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফের মিসরের ক্ষমতায় সিসি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৪২ এএম, ১৯ ডিসেম্বর, ২০২৩
ফের মিসরের ক্ষমতায় সিসি

মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনবহুল দেশ মিসরের জাতীয় নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আবদেল ফাত্তাহ আল-সিসি।

গত ১০ থেকে ১২ ডিসেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর গতকাল সোমবার ভোট গণনার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। দেশটির জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে, আল সিসি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মিসরের পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাওয়া সিসির সঙ্গে লড়াই করার মতো শক্ত কোনও প্রতিদ্বন্দ্বী ছিল না এই নির্বাচনে। তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন বটে, তবে তারা কেউই হাই প্রোফাইল প্রার্থী ছিলেন না। তারপরও বিরোধীদের প্রচারণাকে বাধাগ্রস্ত করা ও বহু বিরোধী নেতাকর্মীকে গ্রেপ্তার করার অভিযোগ উঠেছে সিসির বিরুদ্ধে।

সিসির নিকটতম প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পিপলস পার্টির নেতা হাজেম ওমর মাত্র ৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। এরপর ছিলেন বামপন্থী মিশরীয় সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ফরিদ জাহরান এবং ওয়াফড পাটিরর নেতা আবদেল-সানাদ ইয়ামামা।

সংবিধান অনুযায়ী আগামী এপ্রিল থেকে তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন শুরু করবেন আবদেল ফাত্তাহ আল-সিসি। এর আগে ২০১৩ সালে দেশের প্রথম জনপ্রিয় প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাত করে মিসরের ক্ষমতায় বসেছিলেন সিসি। এরপর ২০১৮ সালের নির্বাচনে তিনি পুনরায় নির্বাচিত হন। আগের দুটি নির্বাচনেও তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন।

রাষ্ট্র ক্ষমতায় বসার পর সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের মেয়াদ চার বছর থেকে বাড়িয়ে ছয় বছর করেছিলেন সিসি। সেই সঙ্গে পরপর দুই মেয়াদের সীমা দুই থেকে বাড়িয়ে তিন মেয়াদ করেছেন। ফলে আগামী ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি।

একুশে সংবাদ/এসআর

Link copied!