AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:১৩ এএম, ১৪ ডিসেম্বর, ২০২৩
বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন আনুষ্ঠানিকভাবে দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। স্থানীয় সময় বুধবার রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এই বিষয়ক প্রস্তাবটি পাস হয়।

বার্তা সংস্থা রয়টার্সের  এক প্রতিবেদনে বলা হয়, বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন চেয়ে আনা প্রস্তাবের পক্ষে ২২১টি ভোট পড়ে। অপরদিকে এ প্রস্তাবের বিপক্ষে ২১২ ভোট পড়ে।

মূলত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর ৫৩ বছর বয়সী ছেলে হান্টার বাইডেনের বৈদেশিক ব্যবসা থেকে অন্যায়ভাবে কোনো সুবিধা নিয়েছেন কি না, তা তদন্ত করে দেখবে মার্কিন প্রতিনিধি পরিষদ। তবে ডেমোক্র্যাট এই নেতার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো অন্যায়ের প্রমাণ খুঁজে পায়নি রিপাবলিকানরা।

বাইডেনের বিরুদ্ধে আনা এই অভিযোগকে ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অ্যাখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস।

তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের এই তদন্ত নিয়ে বাইডেনের শঙ্কিত হওয়ার কিছু নেই বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হলেও মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পার পেয়ে যাবেন। কারণ  অভিশংসনের মাধ্যমে মার্কিন কোনো প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে হলে সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটে প্রস্তাবটি পাস হতে হয়। আর এই সিনেটের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে।

একুশে সংবাদ/এসআর

Link copied!