AB Bank
ঢাকা সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নেতানিয়াহুর দুর্নীতির বিচার আবার শুরু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৪৭ পিএম, ৪ ডিসেম্বর, ২০২৩
নেতানিয়াহুর দুর্নীতির বিচার আবার শুরু

দুর্নীতির অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে একাধিক মামলার বিচার আবার শুরু হয়েছে। তবে গত ৭ অক্টোবর হামাস–ইসরায়েল যুদ্ধ শুরুর পর সব মামলার কার্যক্রম এতদিন বন্ধ ছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, দীর্ঘদিন ধরেই নেতানিয়াহুর বিরুদ্ধে করা এসব মামলা ঝুলে আছে। যুদ্ধের কারণে বিচারকার্যই বন্ধ হয়ে যায়। এবার জেরুজালেমের একটি আদালতে এসব মামলার শুনানি শুরু হবে বলে জানা গেছে। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, সোমবারই শুনানি হওয়ার কথা।

এর আগে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এ কারণে এসব মামলার বিচারকাজ বন্ধ রাখতে বলেন ইসরায়েলের বিচারমন্ত্রী।

জালিয়াতি, ঘুষ ও প্রতারণার অভিযোগে ২০১৯ সালে তিনটি মামলা হয় নেতানিয়াহুর বিরুদ্ধে। এগুলো যথাক্রমে ১০০০, ২০০০ ও ৪০০০ নামে পরিচিত। এর মধ্যে ‘১০০০’ নামের মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগ করা হয়, তিনি ও তাঁর স্ত্রী সারা রাজনৈতিক ফায়দার কথা বলে হলিউডের প্রযোজক ও অস্ট্রেলিয়ার ব্যবসায়ীর কাছ থেকে উপঢৌকন নিয়েছেন। এ মামলায় ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

এসব অভিযোগ মিথ্যা বলে বারবার বলে আসছেন বেনিয়ামিন নেতানিয়াহু। ২০২০ সালে এসব মামলার কার্যক্রম শুরু হয়েছিল। তবে করোনার কারণে বাধাগ্রস্ত হয়। এবার যুদ্ধের কারণে বাধাগ্রস্ত হওয়ার পর আবার শুরু হতে যাচ্ছে বিচারকাজ।


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

Link copied!