AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চীনের রহস্যময় নিউমোনিয়া, করোনা ভাইরাসের সঙ্গে মিল!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:২৪ এএম, ২৩ নভেম্বর, ২০২৩
চীনের রহস্যময় নিউমোনিয়া, করোনা ভাইরাসের সঙ্গে মিল!

চীনের স্কুলগুলোতে ছড়িয়ে পড়েছে রহস্যময় নিউমোনিয়া! যার সঙ্গে করোনা ভাইরাসের শুরুর দিকের মিল খুঁজে পাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশ্বের ভয়ঙ্কর ও দীর্ঘ মেয়াদে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীন। তিন বছর পরও করোনা ভাইরাস মহামারির ধকল কাঠিয়ে উঠতে পারেনি দেশটি।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বেইজিং ও  লিয়াওনিংয়ের হাসপাতালগুলোতে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা বেড়ে গেছে। তাদের চিকিৎসা দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে।

জানা গেছে, নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের ফুসফুসের প্রদাহ এবং তীব্র জ্বরসহ অস্বাভাবিক উপসর্গ দেখা গেছে। তবে তাদের  ফ্লু, এবং শ্বাসযন্ত্রের অন্যান্য রোগের সাধারণ উপসর্গ কাশি এবং অন্যান্য লক্ষণগুলো নেই।

বিশ্বব্যাপী মানুষ ও প্রাণীদের রোগ নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা প্রোমেড চীনে শিশুদের নিউমোনিয়া ছড়িয়ে পড়ার ঘটনায় সতর্কতা জারি করেছে।

এই সংস্থাটি ২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার আগেও সতর্কতা জারি করেছিল।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে শ্বাসকষ্টজনিত অসুস্থতার ঝুঁকি কমাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। দেশটির উত্তরাঞ্চলে শিশুদের মধ্যে নতুন করে ছড়িয়ে পড়া নিউমোনিয়া নিয়েও বেইজিংয়ের কাছে তথ্য চেয়ে জাতিসংঘের সংস্থাটি।

এ নিয়ে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, শ্বাসযন্ত্রের অসুস্থতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চীনকে আনুষ্ঠানিক অনুরোধ করেছে।  
একুশে সংবাদ/এএইচবি/এস কে 


 

Link copied!