AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের প্রথম ডিজিটিাল পাসপোর্ট চালু করেছে ফিনল্যান্ড


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৫৯ পিএম, ২ অক্টোবর, ২০২৩
বিশ্বের প্রথম ডিজিটিাল পাসপোর্ট চালু করেছে ফিনল্যান্ড

বিশ্বের প্রথম ডিজিটিাল পাসপোর্ট চালু করেছে ফিনল্যান্ড। যার ফলে এখন মোবাইল ফোনে পাসপোর্ট দেখিয়েই খুব সহজে ফিনিশ ভ্রমণকারীরা হেলসিঙ্কি থেকে যুক্তরাজ্য যেতে পারবেন। মূলত আন্তর্জাতিক ভ্রমণকে আরও বেশি উন্নত ও কার্যকর করার লক্ষ্যে এমন পদক্ষেপ নিয়েছে ফিনিশ সরকার।

 

ফিনিশ বর্ডার কন্ট্রোল বলেছে, বিশ্বব্যাপী এটাই প্রথম উদাহরণ যেখানে বর্ডার কন্ট্রোল সেটিংয়ে ডিজিটাল পাসপোর্ট গ্রহণ করা হয়।

 

গত ২৮ আগস্ট  ফিনএয়ার, ফিনিশ পুলিশ এবং বিমানবন্দর অপারেটর ফিনাভিয়ার সহযোগিতায় ডিজিটাল পাসপোর্টের উদ্যোগটি নেয়া হয়েছিল। ফিনিশ বর্ডার গার্ড এই পরীক্ষা পরিচালনা করছে। ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার এই প্রক্রিয়া ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ইউরোপিয়ান ইউনিয়ন চায়, ২০৩০ সালের মধ্যে ২৭ দেশের অন্তত ৮০ শতাংশ নাগরিক ডিজিটাল পাসপোর্ট ব্যবহার শুরু করবে।

ডিজিটাল পাসপোর্ট কী?
 

ডিজিটাল ট্রাভেল ক্রেডেনশিয়াল (ডিটিসি) হল ফিজিক্যাল পাসপোর্টের একটি ডিজিটাল সংস্করণ, যা স্মার্টফোনে সংরক্ষণ করা যায়। এটি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও)-এর মান অনুসরণ করে ডিজিটাল ট্রাভেল ডকুমেন্টের জন্য একটি বিশ্বমানের কাঠামোতে কাজ করছে। বর্তমানে শুধুমাত্র ফিনল্যান্ড এবং ব্রিটেনের মধ্যে ফিনএয়ার ফ্লাইটে ভ্রমণকারী ফিনিশ নাগরিকরা ডিজিটাল পাসপোর্ট পরীক্ষার জন্য যোগ্য হবেন।

ডিজিটাল পাসপোর্ট কীভাবে কাজ করে?

আগ্রহী ভ্রমণকারীদের প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল  অ্যাপ স্টোর থেকে ফিন ডিটিসিপাইলট ডিজিটাল ট্রাভেল ডকুমেন্ট অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটি ব্যবহার করার জন্য একটি ফোন স্ক্রিন লকিং পদ্ধতি যেমন:  পিন নম্বর, আঙুলের ছাপ, বা ফেস আইডি সক্রিয় করা আবশ্যক৷

পরবর্তীকালে, ভ্রমণকারীদের দেশটির ভান্তা শহরের প্রধান থানার লাইসেন্স পরিষেবাগুলোতে পুলিশের নিবন্ধন করতে হবে। এই নিবন্ধনে একটি অ্যাপয়েন্টমেন্ট বুকিং এবং ডিজিটাল কপি তৈরির জন্য অরিজিনাল পাসপোর্ট দিতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলাকালীন যিনি ডিজিটাল পাসপোর্ট করবেন তাকে সম্মতি প্রদান করতে হবে এবং তার চেহারা শনাক্ত করার জন্য মুখমণ্ডলের একটি ছবি তোলা হবে।

নিবন্ধিত হয়ে গেলে ভ্রমণকারীরা এই ডিজিটাল পাসপোর্ট ব্যবহার করে ফিনএয়ার ফ্লাইটে হেলসিঙ্কি বিমানবন্দর থেকে সরাসরি যুক্তরাজ্যে যেতে পারবেন। উড্ডয়নের ৩৬ থেকে ৪ ঘন্টা আগে ভ্রমণকারীকে ডিটিসি অ্যাপের মাধ্যমে তাদের সকল তথ্য ফিনিশ বর্ডার গার্ডের কাছে পাঠাতে হবে।

বিশ্বব্যাপী ডিজিটাল পাসপোর্ট

বিশ্বের বেশ কয়েকটি দেশ ডিজিটাল পাসপোর্ট চালু করার পরিকল্পনা করছে। ফিনল্যান্ড, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ডিজিটাল পাসপোর্ট প্রকল্পগুলোও বিকশিত হচ্ছে। ২০২১ সালে  ইউক্রেন ডিজিটাল পাসপোর্টকে ফিজিক্যাল পাসপোর্টের মতো একই আইনি মর্যাদা দিয়েছে।

সিঙ্গাপুর ২০২১ সালের ফেব্রুয়ারিতে হেলথসার্ট (HealthCert) চালু করা হয়েছে। এটি একটি ডিজিটাল স্বাস্থ্য পাসপোর্ট, যা নিরাপদে কোভিড-১৯ পরীক্ষার ফলাফল এবং ভ্রমণকারীদের জন্য টিকা দেয়ার রেকর্ড সংরক্ষণ করে এবং উপস্থাপন করে। এছাড়াও চীন, এস্তোনিয়া এবং ইসরাইলের মতো দেশগুলি ডিজিটাল ভ্যাকসিন পাসপোর্ট চালু করেছে।
 

 

একুশে সংবাদ/স.টি/না.স

Link copied!