AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিরিয়ায় ভবন ধসে নিহত ১৩


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৪৩ পিএম, ২২ জানুয়ারি, ২০২৩
সিরিয়ায় ভবন ধসে নিহত ১৩

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পোতে একটি আবাসিক ভবন ধসের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের উদ্ধারে অভিযান পরিচালনা করছে দেশটির উদ্ধারকর্মীরা।

 

রোববার (২২ জানুয়ারি) সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোর শেখ মাকসুদ জেলায় পাঁচ তলা ভবন ধসে পড়েছে। দেশটির রাষ্টীয় সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য প্রকাশ করেছে।

 

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, পানি লিকেজ হয়ে যাওয়ায় ভবনটির ভিত্তি দুর্বল হয়ে গিয়েছিল।

 

ছয় বছর আগে রাশিয়া ও সিরিয়ার ব্যাপক বোমা হামলায় আলেপ্পোর নিয়ন্ত্রণ হারায় দেশটির বিদ্রোহীরা। হামলায় শহরটির অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়। গত কয়েক বছরে আলেপ্পোতে বেশ কিছু ভবন ধসে পড়েছে।

 

স্থানীয় বাসিন্দারা বলছেন, বাস্তুচ্যুত বহু সিরিয়ান নাগরিককে এক দশকেরও বেশি সময় ধরে চলা সংঘাতে আলেপ্পোর ক্ষতিগ্রস্ত ভবনগুলোতে স্থানান্তরিত করা হয়েছে। আবাসিক এলাকাগুলোর পুনর্গঠন যথাযথ প্রক্রিয়ায় হয়নি এবং সেখানে রাষ্ট্রীয় পরিষেবা ন্যূনতম রয়েছে বলে তাদের অভিযোগ।

 

যেসব জেলায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিদ্রোহ ছড়িয়ে পড়েছিল, সেসব জেলার বাসিন্দাদের শাস্তি দেয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট বিভিন্ন সরকারি সেবা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বলে বিরোধীরা অভিযোগ করেছে।

 

বাসিন্দারা বলছেন, অনেক ক্ষেত্রে যুদ্ধ-বিধ্বস্ত ভবন সংস্কারের কাজ করা হয় এবং স্থানীয় লোকজনকেও ক্ষতিপুরণ দেয়া হয়।

 

দেশটিতে জনগণের ভোগান্তি এবং পুনর্গঠনের কাজের ধীরগতির জন্য প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার যুদ্ধ এবং পশ্চিমা নিষেধাজ্ঞাকে দায়ী করে আসছে।

 

একুশে সংবাদ.কম/স.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!