ঢাকা সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কলকাতায় বাংলাদেশের ইলিশের রমরমা বেচাকেনা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:২৬ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২১
কলকাতায় বাংলাদেশের ইলিশের রমরমা বেচাকেনা

বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে বহু প্রতীক্ষার পর বাংলাদেশ থেকে বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি ঢোকে কলকাতায়। আর হাওড়ার পাইকারি মাছ বাজারে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকেই শুরু হয়েছে ইলিশের বেচাকেনা।

২০১২ সালে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর ইলিশ রপ্তানি বন্ধই ছিল। তবে ২০১৯ সাল থেকে বাংলাদেশ সরকার পূজার আগে উপহার হিসেবে ভারতে ইলিশ পাঠাতে রাজি হয়।

এরই ধারাবাহিকতায় গত সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় চলতি বছর ভারতে দুই হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। এজন্য ৫২ প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে মাছ রপ্তানির সুযোগ দেওয়া হয়।

এই অনুমতি পাওয়ার পরই বুধবার রাতে এ বছরে প্রথম বাংলাদেশের ইলিশের গাড়ি হাওড়া পাইকারি মাছ বাজারে ঢোকে। আগামী ১০ অক্টোবরের মধ্যে দুই হাজার ৮০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ ভারতে ঢুকবে। বেশিরভাগ মাছের সাইজ এক কেজি বা তার বেশি। নিলামে মাছের দাম ঠিক হবে।

ব্যবসায়ীরা জানান, হাওড়ার বাজারে দাম ১২শ থেকে ১৩শ টাকা কেজি পর্যন্ত উঠতে পারে। পরে এই মাছ ছড়িয়ে পড়বে কলকাতার সব বড় বাজারে। এ বছর দীঘা, শংকরপুর, কাকদ্বীপ এবং ডায়মন্ড হারবার থেকে সেভাবে ইলিশ আসেনি। যতটুকু ইলিশ ধরা পড়েছিল তা খোকা ইলিশ। তাই বাংলাদেশের ইলিশ ঢোকায় এবার বড় ইলিশের ঘাটতি মিটবে। বাঙালির পাতে দেখা যেতে পারে পদ্মার রুপালী শস্য।

জানা গেছে, প্রথম ধাপে এই রাজ্যে এসেছে ১০০ মেট্রিক টন ইলিশ। ব্যবসায়ীরা আশা করছেন ধাপে ধাপে বাকি ইলিশও ঢুকবে বাজারে।


একুশে সংবাদ/জা/তাশা