AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কম্পিউটার ব্যবহার সহজ করবে উইন্ডোজ কি!


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০১:৩৬ পিএম, ৭ জুলাই, ২০২৪
কম্পিউটার ব্যবহার সহজ করবে উইন্ডোজ কি!

আমাদের কম্পিউটার ব্যবহার সহজ করার জন্য আমরা কিবোর্ডে অনেক শর্টকাট ব্যবহার করি। কিন্তু কি-বোর্ডের উইন্ডোজ কি সেই অর্থে ব্যবহার হয় না। কিন্তু এই কি আপনার কাজ অনেক সহজ করতে পারে।

উইন্ডোজ কি ব্যবহার করার জন্য রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্টকাট। আপনি যদি উইন্ডোজ কি প্রেস করে কি-বোর্ডের D প্রেস করেন, তাহলে আপনার কম্পিউটারে চলতে থাকা সমস্ত অ্যাপ্লিকেশন মিনিমাইজ হয়ে যাবে এবং ডেস্কটপ স্ক্রিন সামনে আসবে।

উইন্ডোজ কি ব্যবহার করে আপনি খুব সহজে ফাইল এক্সপ্লোরার খুলতে পারেন। আপনি কম্পিউটারের যে কোনও স্ক্রিনে থাকা অবস্থায় উইন্ডোজের সঙ্গে E কি প্রেস করলে খুলে যাবে ফাইল এক্সপ্লোরার।

কম্পিউটারের যেকোনও অ্যাপ্লিকেশন অথবা ফাইল সার্চ করতে চাইলে, ব্যবহার করতে পারেন রান বক্সের। এখানে আপনি দেওয়া কমান্ড অনুযায়ী কম্পিউটার আপনার প্রয়োজনীয় তথ্য তুলে ধরবে। এই রান ডায়লগ বক্স সহজে খোলার জন্য আপনাকে উইন্ডোজ কি’র সঙ্গে প্রেস করতে হবে R।

হঠাৎ গুরুত্বপূর্ণ কাজ করতে করতে যদি আপনাকে কম্পিউটারের সামনে থেকে উঠতে হয়, তাহলে এক ক্লিকে আপনার কম্পিউটার লক করতে পারেন। এর জন্য আপনাকে উইন্ডোজ কি ব্যবহার করে প্রেস করতে হবে L। তাহলে আপনার কম্পিউটার লগ-ইন স্ক্রিনে চলে আসবে।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!