AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুরু হতে যাচ্ছে ১ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ- টেকনোজিয়ান এর জাতীয় পর্যায়ের


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৬:৪৯ পিএম, ৫ মার্চ, ২০২৪
শুরু হতে যাচ্ছে ১ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ- টেকনোজিয়ান এর জাতীয় পর্যায়ের

স্বাধীনতার মাসে বাংলাদেশ-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ’ (টেকনোজিয়ান) এর ১ম জাতীয় প্রতিযোগিতা। আগামী ৮ এবং ৯ই মার্চ,২০২৪ তারিখে ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বসবে দুই দিন ব্যাপী বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই রোবটিক্স প্রতিযোগিতা। দেশে অনুষ্ঠিত এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত শিক্ষার্থীরা এ বছর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য ৮ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ-এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

দুই দিন ব্যাপী এই প্রতিযোগিতায় সর্বমোট ৯ টি সেগমেন্টে ১১০ টি ক্লাবের প্রায় ১,০৫০জন প্রতিযোগী অংশ নিবে। সেগমেন্ট গুলো হচ্ছে: রোবো সকার, রোবো রেস, ফাস্টেস্ট লাইন ফলোয়ার, ড্রোন, ওয়াটার রকেট, ইনোভেশান কন্টেস্ট, বটস কমব্যাট, বিজনেস কেস কম্পিটিশান এবং এড মেকিং চ্যালেঞ্জ। জাতীয় প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে জাতীয় ক্যাম্প এর মাধ্যমে ‘টিম বাংলাদেশ’ ডেলিগেশান তৈরি করা হবে। যারা প্রায় ৫০ টি দেশের ২০ হাজারের অধিক প্রতিযোগীদের সাথে টেকনোজিয়ান এর
আন্তর্জাতিক মঞ্চে রোবটিক্স এর শ্রেষ্ঠত্বের শিরোপা লড়াইয়ে অংশ নিবে।

বাংলাদেশ-এ অনুষ্ঠিত হতে যাওয়া টেকনোজিয়ান এর ১ম জাতীয় প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ফ্রন্টেক লিমিটেড। সহ আয়োজক হিসেবে আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি –বাংলাদেশ। বাংলাদেশে এ ধরনের প্রতিযোগিতা আয়োজন প্রসঙ্গে টেকনোজিয়ান বাংলাদেশের কমিটির সাধারণ সম্পাদক রেদওয়ান ফেরদৌস বলেন “বাংলাদেশে এখন পর্যন্ত ৩টি আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড বা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টেকনোজিয়ান এদের মধ্যে নতুনতম সংযুক্তি।

যেহেতু টেকনোজিয়ান এর আন্তর্জাতিক পর্বটি অনুষ্ঠিত হয় দিল্লীতে, তাই বাংলাদেশ থেকে অধিক সংখ্যক প্রতিযোগী খুবই সীমিত খরচে এই আন্তর্জাতিক পর্বে অংশ নিতে পারবে। এছাড়াও আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় প্রায় ৩০ লাখ টাকা প্রাইজমানি থাকে- যা আমাদের দেশের প্রতিযোগীদের রোবটিক্সে উৎসাহিত করতে সাহায্য করবে।" মূল প্রতিযোগিরা ছাড়া সাধারণ শিক্ষার্থীরা চাইলে যে কেউ এই প্রতিযোগিতায় দর্শনার্থী হিসেবে আসতে পারবে। সেক্ষেত্রে তাদেরকে bd.technoxian.com/tickets ঠিকানায় গিয়ে বিনামূল্যে রেজিস্ট্রেশন করার জন্য অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, টেকনোজিয়ান এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সহযোগী হিসেবে আছে ব্রেইনস্টেশান২৩, আমারপে এবং জেআরসি বোর্ড। এছাড়াও এসোসিয়েট সহযোগী হিসেবে আছে প্রথম আলো, ম্যাগাজিন সহযোগী হিসেবে বিজ্ঞানচিন্তা এবং কিশোর আলো, টিভি সহযোগী হিসেবে দীপ্ত টিভি এবং রেডিও সহযোগী হিসেবে ঢাকা এফএম ৯০.৪। ইনোভেশান সহযোগী হিসেবে আছে বাংলাদেশ ইনোভেশান ফোরাম, এডটেক সহযোগী হিসেবে ফারহানা’স ব্রেইনস্টেশান এবং ডিজিটাল মিডিয়া মার্কেটিং পার্টনার হিসেবে রেড মাউস। এছাড়াও বেভারেজ পার্টনার হিসেবে আছে ট্রান্সকম বেভারেজ লিমিটেড।
 

একুশে সংবাদ/এস কে

Link copied!