AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইফোন ১৪ বাজারে আসার আগেই বড় ধাক্কার মুখে অ্যাপল!


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০২:২৩ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২২
আইফোন ১৪ বাজারে আসার আগেই বড় ধাক্কার মুখে অ্যাপল!

আগের তুলনায় অ্যাপল তাদের আইফোন বিক্রির ক্ষেত্রে ধীরে ধীরে একাধিক সামগ্রী কমিয়ে দিচ্ছে বলে গ্রাহকদের অভিযোগ। আইফোনের সঙ্গে চার্জিং অ্যাডাপ্টার না থাকায় বড় সমস্যায় পড়তে হচ্ছে গ্রাহকদের। আইফোন ১২ সিরিজ থেকেই ফোনের সঙ্গে চার্জার বক্সের বিতরণ বন্ধ করে দিয়েছিল অ্যাপল সংস্থা। সম্প্রতি ব্রাজিল সরকার অ্যাপলের এই পদক্ষেপের কড়া বিরোধিতা করেছে, যা কখনওই মেনে নেওয়া যায় না। ব্রাজিলের প্রশাসন মঙ্গলবার অ্যাপলকে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। ব্রাজিল সরকারের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য বিক্রি করছে। খবর আনন্দবাজারের।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থাকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ব্রাজিল সরকার। এই দেশের প্রশাসন মঙ্গলবার অ্যাপলকে দেশে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। ব্রাজিল সরকারের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে।

শুধু বিক্রি বন্ধের নির্দেশই নয়, ব্রাজিলের বিচার মন্ত্রক অ্যাপলকে ১২.২৭৫ মিলিয়ন রিয়াস (ভারতীয় মুদ্রায় প্রায় ১৯ কোটি টাকা) জরিমানা করেছে। পাশাপাশি আইফোন ১২ এবং নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার। চার্জারের সঙ্গে থাকবে না এমন কোনও আইফোনের মডেল বিক্রি করা যাবে না দেশে।

এই প্রসঙ্গে অনেকের দাবি, অ্যাপল সংস্থা ব্যবসা বাড়ানোর জন্যই এই প্রকার পদক্ষেপ করেছে। যদিও সংস্থার দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ব্রাজিল সরকারের মতে, অ্যাপল উপভোক্তাদের বিরুদ্ধে ইচ্ছাকৃত বৈষম্যমূলক অনুশীলন করছে। অ্যাপলে যে কার্বন নিঃসরণ কমানোর যুক্তি দিয়েছে তা-ও প্রত্যাখান করেছে ব্রাজিলের মন্ত্রণালয়। এই দেশের সরকার জানিয়েছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রির সঙ্গে পরিবেশ সুরক্ষার কোনও কোনও সম্পর্কই নেই।

উল্লেখ্য, আইফোন ১৪ সিরিজ বাজারে আসার ঠিক এক দিন আগেই এই সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। যদিও এর পরিপ্রেক্ষিতে অ্যাপলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

একুশে সংবাদ/এসএপি/

Link copied!