ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সরাসরি কল করার সুবিধা আনছে গুগল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৩৭ এএম, ১১ সেপ্টেম্বর, ২০২১
সরাসরি কল করার সুবিধা আনছে গুগল

ভিডিও কমিউনিকেশন সেবা গুগল মিটে কলিং অভিজ্ঞতাকে আরো সহজ করতে নতুন ফিচার আনতে যাচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। বর্তমানে ব্যবহারকারীদের ভিডিও কলে আমন্ত্রণ জানানোর জন্য গুগল ইউআরএল তৈরি করে থাকে। তবে শিগগিরই প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের কোনো ধরনের মিটিং ইউআরএল তৈরি ও শেয়ার করা ছাড়াই কলে যুক্ত হওয়ার সুযোগ দেবে। খবর গ্যাজেটস নাউ। প্রতিষ্ঠানটির তথ্যানুযায়ী, ব্যক্তিগত কিংবা কর্মক্ষেত্রে আরো স্বতঃস্ফূর্ত মিটিং অভিজ্ঞতা প্রদানে সরাসরি গুগল মিট কলিং ফিচার আনা হচ্ছে।

মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট প্রথমে জিমেইল অ্যাপের চ্যাট অপশনে থাকা ব্যবহারকারীদের সঙ্গে কলে যুক্ত হওয়ার সুবিধা চালু করবে। এ ফিচারের ব্যাখ্যা দিতে গিয়ে গুগলের প্রডাক্ট ম্যানেজমেন্ট বিভাগের প্রবীণ পরিচালক সানাজ আহারি বলেন, এ ফিচার চালু হলে যেসব ব্যবহারকারী মোবাইলে জিমেইল অ্যাপস ব্যবহার করছেন, তারা ফোনকলের মতো রিং দেখতে পাবেন।

অন্যদিকে ল্যাপটপের ব্যবহারকারীদের কাছে কল চিপ পাঠানো হবে। এর ফলে ব্যবহারকারীরা সহজেই তাদের ডিভাইস থেকে কলের উত্তর দিতে পারবেন। নাইনটুফাইভগুগলের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, ভিডিও ও অডিও কলের জন্য ব্যবহারকারীরা শিগগিরই ভিডিও এবং ফোন বাটন দেখতে পাবেন। ফোন বাটন ক্লিক করার মাধ্যমে ব্যবহারকারীরা মিটে ভিডিও ছাড়াই কলে যুক্ত হতে পারবেন।

মার্কিন এ সার্চ ইঞ্জিন জায়ান্ট শিগগিরই জিমেইল অ্যাপের জন্য গুগল মিট কলিং ফিচার চালু করবে। পর্যায়ক্রমে গুগল ওয়ার্কস্পেসের অন্যান্য সেবাতেও এ ফিচার চালু করা হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। জিমেইল থেকে কলিং ফিচারের পাশাপাশি আসন্ন কম্প্যানিয়ন মুডে নতুন আপডেট আনার বিষয়ে ঘোষণা দিয়েছে গুগল। কম্প্যানিয়ন মুডে ব্যবহারকারীরা সেকেন্ড স্ক্রিন ব্যবহারের সুযোগ পাবেন।

নভেম্বরের শুরুতে সব ব্যবহারকারীর জন্য এ ফিচার চালু করা হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। কম্প্যানিয়ন মুড ছাড়াও ভিডিও কলিং প্লাটফর্ম মিটে লাইভ ট্রান্সলেটেড ক্যাপশন সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। প্রাথমিক পর্যায়ে ইংরেজি থেকে ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষায় ক্যাপশন চালুর সুবিধা দেয়া হবে। একুশেসংবাদ/ডি.নি/মু