AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গোপনীয়তা নিয়ে ফেসবুকের নতুন ঘোষণা 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২৫ পিএম, ১৫ আগস্ট, ২০২১
গোপনীয়তা নিয়ে ফেসবুকের নতুন ঘোষণা 

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে আরও বেশি সতর্কতা অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে। এর অংশ হিসেবে এবার ফেসবুক  কর্তৃপক্ষ ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন’ চালু করেছে মেসেঞ্জারের ভিডিও ও ভয়েস কলে।

এতে প্রেরক ও প্রাপকের মধ্যেই সীমাবদ্ধ থাকবে সব তথ্য। অর্থাৎ অন্য সবারই নাগালের বাইরে থাকবে ব্যবহারকারীদের তথ্য। এত দিন ফেসবুকের মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপের টেক্সট মেসেজের ক্ষেত্রে চালু ছিল এই ব্যবস্থা। 

স্বাভাবিকভাবেই গোপনীয়তা বজায় রাখার ক্ষেত্রে এটি অত্যন্ত জরুরি পদক্ষেপ। এরই পাশাপাশি ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রেও আপডেট এনেছে ফেসবুক।

শুক্রবার (১৩ আগস্ট) নিজেদের ব্লগে এই ঘোষণার কথা জানিয়েছে ফেসবুক। সেখানে জানানো হয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন’ চালু রয়েছে। কিন্তু বিগত কয়েক বছরে অডিও ও ভিডিও কলের পরিমাণও দ্রুতহারে বেড়েছে। বর্তমানে দৈনিক ১৫ কোটি ভিডিও কল হয়। সেদিকে লক্ষ রেখেই তাই এবার অডিও ও ভিডিও কলের ক্ষেত্রেও এই পরিবর্তন করা হলো।

ইনস্টাগ্রামেও এই ধরনের পদক্ষেপ নেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। তবে আপাতত কয়েকটি দেশে পরীক্ষামূলকভাবে তা প্রয়োগ কর দেখা হবে। এ ছাড়া গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েস ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক।

এদিকে ফেসবুক নতুন আপডেট এনেছে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রেও। এবার এই ফিচারে ‘টাইমার কন্ট্রোল’ যুক্ত হলো। অর্থাৎ মেসেজ মুছে দেওয়ার সময়সীমা এবার ইউজাররাই ঠিক করে নিতে পারবেন। তারা নির্ধারিত সময় বেছে নিতে পারবেন  ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে। সেই সময়ের পর মেসেজআপনা থেকেই মুছে যাবে।

একুশে সংবাদ/স/তাশা

Link copied!