AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে ডিজিটাল প্লাটফর্ম “ইমপোরিয়া”


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:৪৫ পিএম, ২৮ মার্চ, ২০২১
প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে ডিজিটাল প্লাটফর্ম “ইমপোরিয়া”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিত করতে প্রযুক্তিকে শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বলেন সক্ষম, বিশেষভাবে সক্ষম বা যে কোন ধরনের প্রতিবন্ধীসহ দেশের প্রতিটি নাগরিকের সমান সুযোগ নিশ্চিত করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে বর্তমান সরকার।

প্রতিমন্ত্রী আজ আইসিটি বিভাগের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ প্রকল্পের অধীনে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী সফটওয়্যার ‘ইমপোরিয়া’এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জনাব পলক বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈষম্যহীন ও অন্তর্ভূক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল প্লাটফর্ম “ইমপোরিয়া” তৈরি করা হয়েছে। তিনি বলেন আইসিটি বিভাগ কর্তৃক আয়োজিত জবফেয়ারে প্রতিবন্ধী শিক্ষিত ভাই বোনেরা দেশের বিভিন্ন এলাকা থেকে ইন্টারভিউ দিতে ঢাকা আসেন। তাঁদের সময়, খরচ ও হয়রানি কমাতে এ প্লাটফর্মটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি উল্লেখ করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বিশেষভাবে সক্ষম প্রতিবন্ধী ব্যক্তি ও সম্ভাব্য চাকরিদাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন হিসেবে “ইমপোরিয়া” প্লাটফর্মটি কাজ করবে উল্লেখ করে বলেন এর মাধ্যমে প্রতিবন্ধী ভাই বোনেরা আইসিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ, চাকরি প্রত্যাশীগণ জীবন বৃত্তান্ত জমা রাখা এবং চাকরির ইন্টারভিউ ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সম্পন্ন করতে পারবে। তিনি বলেন প্রতিবন্ধীদের প্রয়োজন অনুয়াযী সক্ষম করে গড়ে তুলতে বিভিন্ন আইটি প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছে আইসিটি বিভাগ। তিনি বলেন প্রতিবন্ধীদের সুযোগের সমতা, অধিকার নিশ্চিত করতে সকল সক্ষম ব্যক্তিকে এগিয়ে আসার আহবান জানান।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিসি’র পরিচালক এনামুল কবির, সিএসআইডি এর নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।

উল্লেখ্য, প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের অনুপ্রেরণায় ‘ইমপোরিয়া’ সফটওয়্যারটি  তৈরি করা হয়।  ‘ইমপোরিয়া’ সফটওয়্যারে প্রবেশের লিংকঃ  https://emporia.bcc.gov.bd/

পরে, প্রতিমন্ত্রী ‘ইমপোরিয়া’ সফটওয়্যারের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। 

একুশে সংবাদ/শ/আ

Link copied!