ঢাকা শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

করোনায় সুস্থ থাকতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন


Ekushey Sangbad

০২:১৯ পিএম, ১৮ এপ্রিল, ২০২১
করোনায় সুস্থ থাকতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন

হৃৎপিণ্ড এবং ফুসফুস, এই দুই গুরুত্বপূর্ণ অঙ্গের সুস্থ কার্যকারিতা শ্বাসক্রিয়ার সঙ্গেই যুক্ত। শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম করলে শরীরে অক্সিজেনের মাত্রা যথাযথ থাকে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, ঘুম ভাল হয়। শ্বাসপ্রশ্বাস সমস্যা থেকে ফুসফুসে সমস্যা ও হৃদরোগ হতে পারে।

বর্তমানে করোনা-পরিস্থিতির কথা মাথায় রাখলে,শ্বাসপ্রশ্বাসের ব্যায়ামকে গুরুত্ব সহকারে দেখতে হবে।

বুক ভরে শ্বাস নিয়ে যতক্ষণ পারেন ধরে রেখে, পরে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে। এর ফলে ফুসফুসের কোষগুলোর ব্যায়াম হয়ে যাবে, ভাইরাসজনিত কারণে সহজে ক্ষতি হওয়া থেকে আটকাবে। রোগী সহজে শ্বাসকষ্টের শিকার হন না।

পিঠের মেরুদণ্ড টানটান করে প্রথমে মুখ দিয়ে শ্বাস ছেড়ে ফুসফুসের সব বাতাস বার করে দিতে হবে।

আবার গভীর শ্বাস নিয়ে যতটা সম্ভব ফুসফুসে বাতাস ভরে নিতে হবে। এর পর যতক্ষণ সম্ভব শ্বাস আটকে রাখুন। আবার সব বাতাস বের করে দিন। এই প্র্যাকটিস দিনে অন্তত দু’বার করা যেতে পারে।এতে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে।

কোভিড-১৯ নামের এই রোগ প্রধানত ফুসফুস আক্রান্ত করে। এ কারণে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠতে চিকিৎসার পাশাপাশি ফুসফুসের ব্যায়াম করার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বেশ কয়েকবার নিয়মিত ব্রিফিংয়ে বলেছেন, ঘরে থেকেও যারা চিকিৎসা নিচ্ছেন, যারা আক্রান্ত হয়েছেন বা শনাক্ত হয়েছেন, তারা বিশেষভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ নজর দিবেন।

''এসময়ে আপনারা ফুসফুসের ব্যায়াম বা শ্বাসযন্ত্রের ব্যায়ামটা নিয়মিতভাবে চালিয়ে যাবেন।

কারণ, অনেক সময়ই কাশির সঙ্গে শ্বাসকষ্ট হতে পারে। শ্বাসযন্ত্রের ব্যায়ামটা যেন নিয়মিতভাবে চালিয়ে যান। ''

''গভীরভাবে শ্বাস নেয়া এবং গভীরভাবে শ্বাস ছাড়া-এই প্রক্রিয়ায় ফুসফুসের ব্যায়াম করতে পারেন সকল জনগন। এভাবে ফুসফুসের ব্যায়াম করে ফুসফুসকে অনেক বেশি সক্রিয় রাখার কথা'' বলেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক।

একুশে সংবাদ/ রা.ফ / এ স