ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

খবির উদ্দিনের শখের ব্যবসা


Ekushey Sangbad
কোটচাঁদপুর উপজেলা প্রতিনিধি, ঝিনাইদহ
০৩:৩৩ পিএম, ২২ নভেম্বর, ২০২২
খবির উদ্দিনের শখের ব্যবসা

পেশা না শখে পড়ে পতাকা বিক্রি করি। এতে একদিকে হয় মনের খোরাক, অন্যদিকে হয় আয়-রোজগার।

 

মঙ্গলবার  (২০ নভেম্বর) সকালে ঝিনাইদহের কোটচাঁদপুর কলেজ বাসস্ট্যান্ডে আলাপকালে এ কথাগুলো বলছিলেন ভ্রাম্যমান পতাকা বিক্রেতা খবির উদ্দিন।

 

গেল ২০ নভেম্বর থেকে শুরু হয়েছে ফুটবল  বিশ্বকাপ খেলা। আর এ খেলা ঘিরে ফুটবল প্রেমী,ভক্ত ও সমর্থকদের মধ্যে চলছে  ফুটবল উন্মাদনা। চা-স্টল,আর বন্ধুদের আড্ডা সব খানেই শুধুই ফুটবল বিশ্বকাপ।

 

তেমনি কিছু মানুষ তাদের পেশা বদল করে, বেছে নিয়েছেন পতাকা ফেরি করে বিক্রির কাজ। তাদের হাতে ছোট পতাকা আর কাদে শোভা পাচ্ছেন বড় আকারের বিভিন্ন দেশের পতাকা।

 

আর এ সব নিয়ে ছুটছেন তারা গ্রাম-গঞ্জ, শহরের অলিগলিতে। বিক্রি করছেন ফুটপাতে,পায়ে হেটে পথে ঘাটে। তেমনি একজন ভ্রাম্যমান পতাকা বিক্রেতা মাদারীপুর শিবচরের খবির উদ্দিন। তিনি ওই এলাকার কছিম উদ্দিনের ছেলে। পারিবারিক জীবনে তিনি দুই কণ্যা সন্তানের জনক। পেশায় তিনি ভ্যান চালক।

 

খবির উদ্দিন বলেন, পতাকা বিক্রি করা আমার পেশা না। এটা আমি শখের জন্য বিক্রি করে থাকি। আর এগুলো বিশেষ বিশেষ দিনে এগুলো বিক্রি করা হয়।আমার মূল পেশা ভ্যান চালনো।

 

তিনি বলেন, ফুটবল বিশ্বকাপ শরুর কয়েকদিন আগে বাড়ি থেকে পতাকা নিয়ে বের হয়েছি বিক্রির জন্য। আমার কাছে মূলত দুইটি দেশের পতাকা বেশি আছে। যার মধ্যে রয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা। কারন এ দুই দেশের ভক্ত ও সমর্থক আমাদের দেশে বেশি। এ বছর বেচা বিক্রি ভাল না। এরপরও প্রতিদিন প্রায় ৩ /৫ হাজার টাকার মতো পতাকা বিক্রি হয়।

 

প্রতিটি বড় আকারের পতাকা বিক্রি করে থাকি ১৫০/২০০ টাকায় আর মাঝারি ১২০-১৩০ টাকা, ছোট আকারের ৪০ থেকে ৮০ টাকায়।

 

একুশে সংবাদ/সু.কু.প্রতি/পলাশ