AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাগরে লঘুচাপ:দুদিন বৃষ্টির প্রবণতা অব্যাহত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৫৪ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২১
সাগরে লঘুচাপ:দুদিন বৃষ্টির প্রবণতা অব্যাহত

বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। অন্যদিকে  সক্রিয় রয়েছে বাংলাদেশের উপর মৌসুমি বায়ু।ঘূর্ণিঝড় ‘গুলাব’ যেতে না যেতেই সৃষ্ট এই লঘুচাপের প্রভাবে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এই প্রবণতা আগামী দুদিন অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে এ সময়ে তাপমাত্রাও কমতে পারে।

সোমবার ভোরে ঢাকায় একপশলা বৃষ্টি হয়েছে। এরপর থেকে আকাশে চলছে রোদ-মেঘে খেলা, আর রয়েছে ভ্যাপসা গরমের অস্বস্তি।

গত ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। এরপর এটি দ্রুত সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়। ঘূর্ণিঝড় ‘গুলাব’ রোববার মধ্যরাতে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে গভীর নিম্নচাপে পরিণত হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এছাড়া উত্তর অন্ধ্র প্রদেশ ও কাছাকাছি দক্ষিণ উড়িষ্যায় অবস্থানরত গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে উত্তর অন্ধ্র প্রদেশ এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার সকাল ৬টা থকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফেনীতে, ৮১ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

সোমবার ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জের তাড়াশে।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!