ঢাকা বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৭ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

আসছে বড় শৈত্যপ্রবাহ!


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:৩৫ পিএম, নভেম্বর ৩০, ২০২০
আসছে বড় শৈত্যপ্রবাহ!

প্রকৃতিতে এখন হেমন্তকাল। কিন্তু এখনই সারাদেশে জেঁকে বসেছে শীত। তবে রাজধানীতে এখনো সেই আঁচ পাওয়া যায়নি। যদিও অন্যসময়ের তুলনায় অনেকটাই কমে গেছে তাপমাত্রা। কিন্তু গ্রামাঞ্চলে ইতোমধ্যে প্রচণ্ড শীত পড়া শুরু হয়েছে। বিশেষ করে রাতের বেলা হাড় কাঁপুনি ঠাণ্ডা।

এমন শঙ্কার কথা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। তারা জানিয়েছেন, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে দেশে বড় ধরনের শৈত্যপ্রবাহ আসতে পারে।
 
এদিকে, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১৪ দশমিক ৯, চট্টগ্রামে ১৮ দশমিক ৭, সিলেটে ১৬ দশমিক ৭, রাজশাহীতে ১৪ দশমিক ৭, খুলনায় ১৬ দশমিক ২ এবং বরিশালে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্ভাবাসে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে এবং এটি আরো ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে এবং শেষ রাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, এখনো উত্তরের বাতাস তীব্র না হওয়াতে রাতের বেলা শীত অনুভূত হলেও দিনের বেলা সূর্যের তাপের কারণে কম অনুভূত হচ্ছে। তবে ডিসেম্বর মাসে এর তীব্রতা বাড়বে এবং এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ডিসেম্বরের শুরু থেকেই ধীরে ধীরে তাপমাত্রা কমবে।

একুশে সংবাদ/বা.জা/এআরএম