AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সারাদেশে এপ্রিল জুড়েই চলবে তাপপ্রবাহ!


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৫৯ পিএম, ৫ এপ্রিল, ২০২৪
সারাদেশে এপ্রিল জুড়েই চলবে তাপপ্রবাহ!

সারাদেশে এপ্রিল মাস জুড়েই তাপপ্রবাহ চলবে এবং ঈদের সময় স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন শুক্রবার একাত্তরকে বলেন, বর্তমানের আবহাওয়া অবস্থা আরো এক সপ্তাহ বিরাজ করবে। পুরো এপ্রিল মাস জুড়েই সারাদেশে তাপপ্রবাহ থাকবে।

‘আগামী রোববার দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। হালকা বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কমবে না। আর ঈদের সময় তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় বেশি,’ যোগ করেন তিনি।

এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে জানিয়ে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ভৌগোলিক অবস্থা আর জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণেই আবহাওয়ার এই পরিবর্তন।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাওয়ার পাশাপাশি বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড়, অতিতীব্র তাপ্রবাহের খবর দিলো আবহাওয়া অফিসএপ্রিলে ঘূর্ণিঝড়, অতিতীব্র তাপ্রবাহের খবর দিলো আবহাওয়া অফিস


পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকবে।

তবে টাঙ্গাইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা এদিনও অব্যাহত থাকতে পারে। আর এসব এলাকায় বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমে জনজীবনে অস্বস্তিও অব্যাহত থাকবে।

শনিবার সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। ওইদিন দেশের অন্যান্য জায়গায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে, বাড়তে পারে দিনে তাপমাত্রা।

আর রোববার পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। এতে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমে আসতে পারে।

২১০০ সালে গরমে ইউরোপে বছরে ৯০ হাজার লোক মৃত্যুর আশঙ্কা২১০০ সালে গরমে ইউরোপে বছরে ৯০ হাজার লোক মৃত্যুর আশঙ্কা রাজশাহীতে তাপপ্রবাহে জনজীবন অস্থির রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপ প্রবাহ আরো কিছুদিন স্থায়ী হবে বলছে আবহাওয়া অফিস।

এদিকে দিনভর তীব্র গরমে নাকাল জনজীবন। সকাল থেকেই তাপ ছড়াতে শুরু করে সূর্য। বেলা বাড়ার সাথে পাল্লা দিয়ে তাপ বাড়তেই থাকে।  এমনিতেই রোজার মাস, এর ওপর আবার চৈত্র শেষ না হতেই প্রকৃতিতে তাপ প্রবাহ। সবমিলিয়ে নাভিশ্বাস জনজীবনে। আর এমন গরমে সবচেয়ে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াসে। যা এই মৌসুমের সর্বোচ্চ। গত বছর রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ১৭ই এপ্রিল, ৪২ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!