AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

‘অপারেশন জ্যাকপট’-এ থাকছেন যেসব তারকা


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৭:৫৯ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২৩
‘অপারেশন জ্যাকপট’-এ  থাকছেন যেসব তারকা

বাংলাদেশের মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ অধ্যায় ‘অপারেশন জ্যাকপট’। ১৯৭১ সালে নৌ-সেক্টর কর্তৃক পরিচালিত সেই গেরিলা অভিযানের বীরত্বের গল্প এবার উঠে আসছে সিনেমার পর্দায়। ‘অপারেশন জ্যাকপট’ নামেই নির্মিত হচ্ছে সিনেমাটি। এর অর্থায়ন করছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ছবিটির বাজেট ধরা হয়েছে ২১ কোটি টাকা। বিশাল আয়োজন আর বড় বাজেটের ছবিটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন বাংলাদেশের নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু ও কলকাতার রাজিব কুমার। কাশেম আলী দুলালের চিত্রনাট্য ও সংলাপে বিশাল সেট নির্মাণ করে আজ এফডিসিতে শুরু হচ্ছে সিনেমাটির শুটিং।

সিনেমাটি তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে কিবরিয়া ফিল্মস নামে একটি প্রতিষ্ঠান। প্রযোজক হিসেবে রয়েছেন অন্তর শোবিজের কর্ণধার স্বপন চৌধুরী। শুটিং শুরুর আগে সিনেমাটির বিভিন্ন দিক তুলে ধরেন স্বপন চৌধুরী। সেখানেই জানানো হয়, মুক্তিযুদ্ধের সময় অপারেশন জ্যাকপট নামে এক অভিযানে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর, চাঁদপুর ও নারায়ণগঞ্জে একযোগে গেরিলা অপারেশন চালানো হয়েছিল। সেই অভিযানে পাকিস্তানসহ আরও কয়েকটি দেশ থেকে অস্ত্র, খাদ্যও তেল নিয়ে আসা ২৬টি জাহাজ ডুবিয়ে দিয়েছিলেন গেরিলা মুক্তিযোদ্ধারা। বিষয়টি পর্দায় তুলে আনতে সিনেমাটিতে ৮০ জনের বেশি অভিনেতা-অভিনেত্রী কাজ করবেন; যারা দর্শকের কাছে পরিচিত।

যারা অভিনয় করবেন তাদের নাম আনুষ্ঠানিকভাবে জানিয়ে স্বপন চৌধুরী বলেন, সিনেমাটিতে অনন্ত জলিল, অমিত হাসান, রোশান, ইমন, নিরব, শিপন মিত্র, সাঞ্জু জন, জয় চৌধুরী, আমান রেজা প্রমুখ অভিনয় করবেন। এ ছাড়া থাকছেন মিশা সওদাগর, আহমেদ শরীফ, ইলিয়াস কাঞ্চন, ডন, ড্যানি সিডাকসহ আরও অনেকে।

ছবিটি দুই নির্মাতা নির্মাণ করবেন ইঙ্গিত দিয়ে নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু বললেন, একটি বিষয়ে যদি রবীন্দ্রনাথ ও কাজী নজরুল দুজনেই কবিতা লেখেন, সেটা কিন্তু দুই রকম হবে। তেমনি রাজিব বাবু একজন পরিচালক, আমিও পরিচালক; আমি একা তৈরি করলে ‘অপারেশন জ্যাকপট’ যেরকম হবে, দুজন মিলে করলে আরও ভালো হবে।

সিনেমাটি নির্মাণে এরই মধ্যে বিশাল সেট বানানো হয়েছে এফডিসিতে। প্রযোজক জানান, ২৯ ডিসেম্বর (আজ) এফডিসিতে বানানো সেই সেট থেকেই শুরু হচ্ছে ছবিটির শুটিং। এ লটের চিত্রায়ণ চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত। এরপর দ্বিতীয় লটের শুটিং হবে ফেব্রুয়ারিতে। কাজ শেষ করে ২০২৪ সালের মাঝামাঝিতে মুক্তি দেওয়ার পরিকল্পনার কথা জানান সংশ্লিষ্টরা। বেশ কয়েক বছর আগে অপারেশন জ্যাকপট নিয়ে প্রথম একটি চলচ্চিত্র তৈরির উদ্যোগ নেয় নৌপরিবহন মন্ত্রণালয়। সে সময় তারা চিত্র পরিচালক গিয়াসউদ্দিন সেলিমকে চিত্রনাট্য তৈরির দায়িত্ব দেয়। পুরো প্রকল্পের বাজেট ধরা হয় ২৩ কোটি ২৩ লাখ ৩৫ হাজার টাকা। এরপর তিনি এ নিয়ে বেশ কিছু গবেষণাও করেন। পরে চলচ্চিত্র নির্মাণ তদারকের দায়িত্ব পায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এরপরই তারা চলচ্চিত্র নির্মাণে দরপত্র আহ্বান করে। সেই দরপত্রে অংশ নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজটি পায় ‘কিবরিয়া ফিল্মস’। এতে গিয়াসউদ্দিন সেলিমের ‘আশীর্বাদ চলচ্চিত্র’ অংশ নিলেও আবেদন ‘বিধিসম্মত না হওয়ায়’ তাদের বাদ দেয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

কিবরিয়া ফিল্মসের প্রস্তাবিত অপারেশন জ্যাকপট চলচ্চিত্রে অভিনয়শিল্পীদের যে তালিকা দেওয়া হয়েছিল, তাদের মধ্যে ছিল শাকিব খান, ওমর সানি, মোশাররফ করিম, মৌসুমী, পূর্ণিমা, অপু বিশ্বাস, রিয়াজ, নিপুণ, ববিতা, আহমেদ শরীফ, সুচরিতা, মিশা সওদাগর, চম্পা, ভারতের রানী মুখার্জি, সানি দেওল, সুনীল শেঠি, ফারদিন খান, জয়া বচ্চনসহ আরও কয়েকজন।


একুশে সংবাদ/ব.আ.প্র/জাহা

Link copied!