ঢাকা শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

৪৮ পূর্ণ হয়ে ৪৯ বছরে পা রাখলেন শচীন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:৩০ পিএম, ২৪ এপ্রিল, ২০২১
৪৮ পূর্ণ হয়ে ৪৯ বছরে পা রাখলেন শচীন

৪৮ বছর আগে আজকের এই দিনে, ১৯৭৩ সালের ২৪ এপ্রিল এমন একজনের জন্ম হয়েছিল যিনি না জন্মালে পূর্ণতা পেতো না জনপ্রিয়তার তুঙ্গে থাকা ক্রিকেট। একের পর এক রেকর্ডের মালা উঠতো না কারও গলায়। ক্রিকেট আকাশে জ্বলতে দেখা যেতো না সবচেয়ে উজ্জ্বল তারাটি। তিনি হচ্ছেন ভারতের ব্যাটিং কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকার।

৪৮ পূর্ণ হয়ে ৪৯ বছরে পা রাখলেন শচীন। ১৯৭৩ সালের এই দিনে তখনকার বোম্বের (বর্তমান মুম্বাই) সাহিত্য সাহাশ কর্পোরেটিভ সোসাইটিতে জন্ম নেয় এক বিস্ময় বালক। নাম তার শচীন। যাকে আধুনিক ক্রিকেটের ডন বলা হয়। বাবা ঔপন্যাসিক রমেশ টেন্ডুলকার তার প্রিয় শিল্পী শচীন দেব বর্মনের নামানুসারে তার নাম রেখেছিলেন শচীন। ব্যাট হাতে সেই স্কুল জীবন থেকেই নজর কেড়েছিলেন।

১৯৮৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল শচীনের। এর পরের গল্পটা তো সবারই জানা। ক্রিকেট অভিধানের প্রায় সব রেকর্ডই নিজের নামের পাশে যোগ করে ‘লিটল মাস্টার’ উপাধিতে ভূষিত হয়েছেন। ক্রিকেট ইতিহাসে গ্রেট গ্রেট ব্যাটসম্যানের অভাব নেই। যুগে যুগে ভিন্ন ভিন্ন তারকা ব্যাটসম্যানদের দেখেছে ক্রিকেট-বিশ্ব। কিন্তু শচীনের মতো ব্যাটসম্যানের দেখা মিলেছে একবারই। ব্যাট-প্যাড তুলে রাখার ঘোষণা দেওয়ার আগে শচীন নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছেন অন্য ব্যাটসম্যানদের চোখে তা স্রেফ স্বপ্ন!

গত বছরের মতো এবারও জন্মদিন উদযাপন করছেন না শচীন। করোনাভাইরাস মহামারির সম্মুখযোদ্ধাদের সম্মানে কোনও ধরনের আয়োজন করেননি তিনি। তাছাড়া কিছুদিন আগেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। 

 

 

একুশে সংবাদ/বা/ব