AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে সূচকের বড় লাফ, বেড়েছে লেনদেনও


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:০৫ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, বেড়েছে লেনদেনও

গত সপ্তাহজুড়ে সূচকের বড় পতনের পর অবশেষে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। পাশাপাশি লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে।

রোববার (২৮ এপ্রিল) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) 
ডিএসইতে রোববার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৭ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬১৫ দশমিক ৮৪ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২১ দশমিক ৬৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৬ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯৯৬ দশমিক ১৩ পয়েন্ট ও ১ হাজার ২৩৪ দশমিক ১৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৬১৩ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১০২ কোটি ৫২ লাখ টাকা।

এ ছাড়া রোববার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০০টি কোম্পানির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল মালেক স্পিনিং মিলস। এ ছাড়া তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস, ওরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, আলিফ ইন্ডাস্ট্রিস,  কোহিনূর ক্যামিকেলস, বীচ হ্যাচারি ও সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ১৮৩ দশমিক ৭৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১১৪ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৯৯৯ দশমিক ৫২ পয়েন্টে ও ৯ হাজার ৬৩৬ দশমিক ৪৬ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ১৫ দশমিক ২৪ পয়েন্ট ও সিএসআই সূচক ১৩ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৭ দশমিক ৮৯ পয়েন্টে ও ১ হাজার ৫৩ দশমিক ৩২ পয়েন্টে। আর ১১৭ দশমিক ২৮ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ২৩৬ দশমিক ০৮ পয়েন্টে।

সিএসইতে রোববার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ১০ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৪ কোটি ৮ লাখ টাকা।

সিএসইতে ২০৬ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারদর।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!