AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এস. আলম গ্রুপ এর আধুনিক রিফাইনারিগুলোতে প্রায় ১৩ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:০৩ পিএম, ১৭ জানুয়ারি, ২০২৪
এস. আলম গ্রুপ এর আধুনিক রিফাইনারিগুলোতে প্রায় ১৩ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস. আলম গ্রুপ ভোক্তা চাহিদা পূরণে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী- চিনি, গম, ছোলা, পেঁয়াজ, তেল ইত্যাদি আমদানির মাধ্যমে বাজার স্থিতিশীল রাখতে অবদান রাখছে। একইসঙ্গে, মান-সম্পন্ন পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দিতে আধুনিক রিফাইনারি স্থাপনেও অর্থ বিনিয়োগ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি বছরেই এস. আলম গ্রুপের সর্বাধুনিক প্রযুক্তির নতুন আরো কিছু রিফাইনারি পুরোদমে কার্যক্রম শুরু করছে। এতে প্রায় ১২ শ মিলিয়ন ডলার বা প্রায় ১৩ হাজার ১৮২ কোটি টাকারও বেশি বিনিয়োগের মোট ৮টি রিফাইনারিতে প্রায় ৬ হাজারের বেশি কর্মসংস্থান নিশ্চিত করবে কোম্পানিটি।  

এস. আলম গ্রুপ এর ৮টি রিফাইনারির মধ্যে ৬টি ভোজ্য তেল ও ২টি চিনি রিফাইনারি রয়েছে। এসব শিল্প-কারখানার অধিকাংশই চট্টগ্রামে অবস্থিত। সর্বাধুনিক প্রযুক্তির তেল রিফাইনারিগুলো থেকে প্রতিদিন প্রায় ৪ হাজার ৮০০ মেট্টিক টন ভোজ্য তেল এবং চিনি রিফাইনারিগুলো থেকে প্রায় ৫ হাজার ১শ’ মেট্টিক টন চিনি পরিশোধন করা সম্ভব।

ইতোমধ্যে তেল শিল্পে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৫ হাজার ৪৯২ কোটি টাকারও বেশি ‘নেট ইনভেস্টমেন্ট বা বিনিয়োগে’ ১৯ শ কর্মসংস্থান ও চিনি শিল্পে প্রায় ৭০০ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৭ হাজার ৬৮৯ কোটি টাকারও বেশি ‘নেট ইনভেস্টমেন্ট বা বিনিয়োগে’ ৪১ শ কর্মসংস্থান তৈরি করছে কোম্পানিটি। সামনে আরও একটি মেগা চিনি রিফাইনারি স্থাপনের কাজ চলছে যা শেষ হবে ২০২৬ সালের মধ্যে। এস. আলম গ্রুপের রিফাইনারিগুলো স্বয়ংক্রিয় ও অধিকাংশই ইউরোপীয় প্রযুক্তির, যা পণ্য পরিশোধনে সর্বোচ্চ মান বজায় রাখতে সক্ষম।

এ প্রসঙ্গে এস. আলম গ্রুপ জানিয়েছে, “এস. আলম গ্রুপ দেশের সিংহভাগ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করে থাকে। একইসঙ্গে আমাদের সর্বাধুনিক প্রযুক্তির বেশ কিছু তেল ও চিনি রিফাইনারিও রয়েছে। ভোক্তাদের দোরগোড়ায় মানসম্পন্ন পণ্য পৌঁছে দিতে এসব রিফাইনারি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভবিষ্যতেও আরো কিছু রিফাইনারি গড়ে তোলার পরিকল্পনা রয়েছে এস. আলম গ্রুপের।”  

 

একুশে সংবাদ/এস কে

Link copied!