AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডলার সাশ্রয়ে কনটেইনার আমদানিতে বড় ছাড়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:২৭ পিএম, ১ জুন, ২০২৩
ডলার সাশ্রয়ে কনটেইনার আমদানিতে বড় ছাড়

আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার ভাড়া বাবদ প্রতিবছর আমদানিকারকদের বিপুল পরিমাণ ডলার ব্যয় করতে হয় আমদানিকারকদের। ডলার সাশ্রয় ও দেশি প্রতিষ্ঠানকে সুবিধা দিতে এবার কনটেইনার আমদানিতে বড় ধরনের সুযোগ রাখা হয়েছে বাজেটে।

 

বর্তমানে এসব কনটেইনার আমদানিতে ১৫ শতাংশ শুল্ককর ছিল, যার পুরোটাই ছাড় পাবেন আমদানিকারকরা।

 

জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক সমুদ্রসীমায় বাংলাদেশি পতাকাবাহী জাহাজ চলাচল করলেও কনটেইনার ব্যবসার ১০০ ভাগই ছিল বিদেশি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে। প্রতি বছর প্রায় ৩০-৩৫ লাখ কনটেইনার আমদানি-রপ্তানি পণ্য পরিবহনে কাজে ব্যবহার হয়।

 

এসব কনটেইনারের গন্তব্য অনুযায়ী ১০০-১৫০ ডলার পর্যন্ত ভাড়া দিয়ে থাকেন ব্যবসায়ীরা। কিন্তু শুল্ক বেশি হওয়ায় কনটেইনার আমদানি প্রায় শূন্য ছিল।

 

এনবিআরের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‍‍`দেশের একটি প্রতিষ্ঠান এ বিষয়ে এনবিআরের দৃষ্টি আকর্ষণ করে একটি চিঠি দেয়। এনবিআরও বিষয়টি বিবেচনা করে ইতিবাচক মনে করে কনটেইনার আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দেওয়ার প্রস্তাব দিয়েছে।‍‍`

 

শিপিং ব্যবসায়ের সঙ্গে সম্পৃক্ত একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, দেশীয় গার্মেন্টস প্রতিষ্ঠান বন্দর থেকে সময়মতো পণ্য খালাস করতে পারেন না। এতে তাদের বাড়তি অর্থ দিতে হয় এবং এর পুরোটাই ডলারে পরিশোধ করতে হয়। কিন্তু ব্যবসায়ীদের কাছে বাড়তি কনটেইনার থাকলে কিংবা দেশীয় কোনো প্রতিষ্ঠান থেকে ভাড়া করা কনটেইনারে এসব পণ্য আনা হলে এই বাড়তি অর্থ গুণতে হবে না। এসব বিবেচনায় কনটেইনার আমদানিতে শুল্ক ছাড় দেশের ডলার সাশ্রয় করবে।

 

একইভাবে অনেক ডিপো মালিকরাও নিজেদের অভ্যন্তরীণ কার্যক্রম পরিচালনার জন্য অনেক কনটেইনার ভাড়া নিয়ে থাকেন। ফলে তারাও দেশি প্রতিষ্ঠান থেকে এগুলো ভাড়া নেওয়ার পাশাপাশি নিজেরাই কিনে পণ্য হ্যান্ডলিং করতে পারবে। এতে দেশের ডলার সাশ্রয় হবে।

 

ক্রাউন নেভিগেশন কোম্পানি লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক সাহেদ সারোয়ার গণমাধ্যমকে বলেন, ‍‍`এটি খুবই ভালো উদ্যোগ। দেরিতে হলেও দেশীয় প্রতিষ্ঠান কনটেইনার ব্যবসায় যুক্ত হচ্ছে। আমদানির পাশাপাশি দেশে কনটেইনার তৈরি করতে পারলে আরও লাভবান হওয়ার সুযোগ বাড়বে। তৈরি পোশাক শিল্পের মতো কনটেইনারও বিদেশে রপ্তানি বাজার তৈরি আছে। দেশে কনটেইনার উৎপাদনের জন্য কাঁচামাল শুল্কমুক্ত সুবিধার আমদানির পাশাপাশি প্রণোদনার সুযোগ রাখা হলে কনটেইনার রপ্তানি করে বিপুল পরিমাণ ডলার আয় করাও সম্ভব।‍‍`

 

এবার বাজেটে সরকার যে ৪টি পণ্য আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে তার মধ্যে দুটি হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনার ও সাধারণ কনটেইনার। অপর দুটি টার্বো ও জেট ইঞ্জিন আমদানি।

 

একুশে সংবাদ/ড.স.প্র/জা.হা

Link copied!