ঢাকা শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

রমজানে ভোগ্যপণ্যের দাম বাড়বে ৩০ শতাংশ: ট্যারিফ কমিশন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১৬ পিএম, ২৩ জানুয়ারি, ২০২৩
রমজানে ভোগ্যপণ্যের দাম বাড়বে ৩০ শতাংশ: ট্যারিফ কমিশন

ডলারের দাম বৃদ্ধির কারণে গত রমজানের তুলনায় আমদানি করা ভোগ্যপণ্যের দাম  এবার ৩০ শতাংশ বেশি হবে বলে জানিয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন।

 

সোমবার (২৩ জানুয়ারি) সকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে এ কথা জানিয়েছে ট্যারিফ কমিশন।

 

ট্যারিফ কমিশনের উপ-প্রধান মাহমুদুল হাসান জানান, ডলারের দাম বেড়ে যাওয়া ও আন্তর্জাতিক বাজার পরিস্থিতির কারণে আমদানি করা ভোগ্যপণ্যের দাম গত রমজানের তুলনায় এবার ৩০ শতাংশ বেশি থাকবে।

 

এদিকে ভোক্তার ব্যয়ের বোঝা হালকা করতে ভোগ্যপণ্যের শুল্কহার কমানোর সুপারিশ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানোর কথা জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

 

তিনি বলেন, ‘আজকের বৈঠকে আলোচনার পরিপ্রেক্ষিতে আমাদের এখান থেকে একটি সুপারিশ বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।’

 

বৈঠকে চাহিদা-জোগানের সঠিক হিসাব রেখে বাজার তদারকির ওপর গুরুত্ব দেন আলোচকরা।

 

এ সময় ভোক্তার অধিকার নিয়ে কাজ করা সংগঠন দ্য কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) বক্তব্যে উঠে আসে কীভাবে করপোরেট প্রতিষ্ঠানের মুঠোবন্দি হয়ে যাচ্ছে দেশের ভোগ্যপণ্যের বাজার।

 

ক্যাব বলেছে, এখন করপোরেট ব্যবসার নামে কোম্পানিগুলো মনোপলি তৈরি করে রেখেছে। আমদানি বাজারে মনোপলির মাধ্যমের পণ্য আটকে রেখে বাজারের অবস্থা বুঝে পণ্য ছাড় করার যে প্রবণতা, এই জায়গাটি আসলে খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

 

একুশে সংবাদ.কম/স.ট.প্র/জাহাঙ্গীর