ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭২ প্রতিষ্ঠান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:০০ পিএম, ২৬ জুলাই, ২০২২
জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭২ প্রতিষ্ঠান

 

২০১৮-১৯ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’র জন্য নির্বাচিত হয়েছে ৭২টি প্রতিষ্ঠান।

 

মঙ্গলবার (২৬ জুলাই) রাতে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্রে এ তথ্য জানা যায়।

 

এ বছর সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসাবে পুরস্কার পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড।

 

এবার তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অনন্ত এ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস্ লিমিটেড।

 

এছাড়া সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পাচ্ছে বাদশা টেক্সটাইল লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে কামাল ইয়ার্ন লিমিটেড ও ব্রোঞ্জপদক  পাচ্ছে নাইস কটন লিমিটেড। অন্যদিকে, টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পাচ্ছে আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে নাইস ডেনিম মিলস লিমিটেড।

 

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

 

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, এপেক্স ফুডস লিমিটেড ও এমইউ সী ফুডস্ লিমিটেড।

 

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড ও ব্রোঞ্জ পাচ্ছে ওহাব জুট মিলস লিমিটেড।

 

ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ট্যানারি লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে এস এ এফ ইন্ডাস্ট্রিজ। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে বিবিজে লেদার গুডস লিমিটেড।

 

ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে রয়েল ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড।

 

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে ইনডিগো কর্পোরেশন। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্রাণ এগ্রো লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে প্রাণ ফুডস লিমিটেড।

 

ফুল ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ এবং রৌপ্য পদক পাচ্ছে এলিন ফুডস ট্রেন্ড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

 

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড।

 

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে প্যারাগন সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

 

হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২।

 

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক কনফিডেন্স স্টিল লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে রহিম আফরোজ ব্যাটারি লিমিটেড।

 

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মুমানু পলিয়েস্টার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

 

ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

 

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড।

 

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড। ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

 

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মনট্রিমস্ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

 

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্যপদক পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জপদক পাচ্ছে দ্য কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

 

নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা