AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিরাজগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত


Ekushey Sangbad
মো. দিল, সিরাজগঞ্জ
০২:০৩ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
সিরাজগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

স্মার্ট লিগ্যাল এইড,স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ এই প্রতিপাদ্য কে সামনে রেখে সিরাজগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) সকাল সারে ৮ টার দিকে সিরাজগঞ্জ জেলা জজ আদালত প্রাঙ্গণে জাতীয় আইনগত সহায়তা উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপী র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এই লিগ্যা এইড দিবস উদযাপন ছাড়াও উপ-কমিটি গঠন করা হয়েছে।

দেশের সুবিধা বঞ্চিত অসচ্ছল দরিদ্র জনগণকে আইনগত সহায়তা দেয়ার জন্য সরকার ‍‍আইনগত সহায়তা প্রদান আইন ২০০০” নামক একটি আইন প্রনয়ন করেছে।এ লক্ষ্যে দেশের প্রায় প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নে একটি আইনগত সহায়তা কমিটি গঠন করা হয়েছে । জেলা কমিটির চেয়ারম্যান সংশ্লিষ্ট জেলার জেলা দায়রা জজ এবং উপজেলা ও ইউনিয়ন কমিটি চেয়ারম্যান সংশ্লিষ্ট পরিষদের চেয়ারম্যান। দরিদ্র জনগনের মধ্যে বাদী-বিবাদী উভয়ই ও কর্যক্রমের আওতায় বিনামূল্যে আইনগত সহায়তা পেতে পারেন।সরকারী আইনগত সহায়তা কারা কারা পাবে।জাতীয় আইনগত প্রদান নীতিমালা ২০০১ অনুযায়ী অন্যান্যের মধ্যে নিম্নবর্ণিত ব্যক্তিগত আইন সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হতে পারেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মাননীয় সিনিয়র ও দায়রা জজ এবং জেলা আইনজীবী সহায়ক প্রদান কমিটির চেয়ারম্যান, জনাব এম আলী আহমেদ।

এসময়ে বক্তব্য রাখেন, এনজিও প্রতিনিধি শিপন নাগ, সরকারি আইনজীবী (জি.পি) এ্যাড. মোঃ রেজাউল করিম রাখাল, পাবলিক প্রসিকিউটর (পি পি) আলহাজ্ব গাজী আব্দুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. কায়ছার আহমেদ লিটন, সিরাজগঞ্জ সিভিল সার্জন,ডা. রাম পদ রায়, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রাশেদ তালুকদার, জেলা ম্যাজিস্ট্রেট মীর মাহবুবুর রহমান, বিজ্ঞ বিচারক ( জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ বেগম সালমা খাতুন ও বিজ্ঞ বিচারক ( জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ মোঃ নাসিরুল হক জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ, জনাব জিনাত জাহান প্রমুখ।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!