AB Bank
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২৫ এপ্রিল জব্বারের বলি খেলা


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,চট্টগ্রাম
০২:৫০ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪
২৫ এপ্রিল জব্বারের বলি খেলা

জব্বারের বলি খেলা ও বৈশাখী মেলার ১১৫তম আয়োজন চট্টগ্রামের ঐতিহ্যবাহী লালদিঘি ময়দানে আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে। আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা এবং মেলা কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ এ তথ্য নিশ্চিত করেন।

জনাব ফরিদ বলেন, জব্বারের বলি খেলার ১১৫তম আয়োজন উপলক্ষে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী হবে জমজমাট বৈশাখী মেলা। এ উপলক্ষে ১৯ এপ্রিল বিকাল ৫টায় লালদিঘিপাড়স্থ সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন এবং সংবাদ সম্মেলন হবে। সেখানে বিস্তারিত জানানো হবে।

মেলা আয়োজক কমিটির সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, ‘১৯০৯ সালে এই মেলার আয়োজন শুরুর পর কখনও বন্ধ হয়নি। তবে দুই বছর করোনা মহামারির কারণে মেলার ১১১ ও ১১২তম আসর বাতিল করা হয়েছিল। আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলি খেলা ঐতিহ্যবাহী লালদিঘি ময়দানে শুরু হবে। একদিন আগেই প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক বলিরা চট্টগ্রামে অবস্থান করবেন।

ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলি খেলা। এরপর ২০১৯ সাল পর্যন্ত প্রতি ১২ বৈশাখ লালদিঘি ময়দানে হতো জব্বারের বলি খেলা। এই বলি খেলাকে কেন্দ্র করে লালদিঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসে। মেলায় কয়েক লাখ মানুষের সমাগম ঘটতো।

একুশে সংবাদ/বা.ট্রি/ এসএডি

Link copied!