AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তানোরে বহিরাগত নারী পুরুষের আলু কুড়ানোর ধুম


Ekushey Sangbad
সারোয়ার হোসেন, তানোর, রাজশাহী
০২:৪০ পিএম, ১৮ মার্চ, ২০২৪
তানোরে বহিরাগত নারী পুরুষের আলু কুড়ানোর ধুম

রাজশাহীর তানোরে জমি থেকে কৃষকের আলু উত্তলনের পর সেই জমিতে কোদাল দিয়ে মাটি খুঁড়ে বহিরাগতদের আলু কুড়ানোর ধুম পড়েছে। এমনকি তানোর উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন এলাকা থেকে সকাল হলেই ভুটভুটি গাড়িতে করে উপজেলার বিভিন্ন মাঠে নারী পুরুষ দল ধরে নেমে পড়ছেন আলু কুড়াতে। তাঁরা সকাল থেকে বিকেল পর্যন্ত কোদাল দিয়ে মাটি খুঁড়ে আলু কুড়াচ্ছেন। আর সেই আলু ২০ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি করছেন তাঁরা। সারাদিনে একেক জন এক থেকে দেড় মন করে আলু কুড়াচ্ছেন। 

উপজেলার পাঁচন্দর ইউপি ও কামারগাঁ ইউপির বিভিন্ন আলুর মাঠ ঘুরে দেখা যায় আলু কুড়ানোর এমন দৃশ্য। ছোট বড় সকলেই মিলে মিশে সারি সারি হয়ে কোমরে বস্তা বেঁধে হাতে কোদাল নিয়ে মাটি খুঁড়ে আলু কুড়াচ্ছেন। দেখে মনে হচ্ছে তাঁরা আলু রোপণের কাজ করছেন। কিন্তু না‍‍` তারা সকলেই একটুকরো আলুর জন্য বিঘার বিঘা জমি খুঁড়ে আলু কুড়াচ্ছেন। সারাদিন ঘুরে ঘুরে মাটি খুঁড়ে আলু কুড়িয়ে সেই আলু ফড়িয়া ব্যবসায়ীদের কাছে বিক্রি করে টাকা পেয়ে মুখে হাসি নিয়ে বাড়িতে ফিরছেন তাঁরা। 

আলু কুড়াতে আসা রাসেল, জুয়েল, ফুলজান,ছানুয়ারা জানান, তারা চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা ও মোহনপুর উপজেলার মহব্বতপুর থেকে প্রতিদিন সকালে তানোরের বিভিন্ন আলুর মাঠে কৃষকের উত্তলন করা জমিতে কোদাল দিয়ে খুঁড়ে আলু কুড়াচ্ছেন। সারাদিন রোদের মধ্যে আলুর জমি ঘুরে ঘুরে যেটুকু আলু কুড়িয়ে পাচ্ছেন তাতে করে ভালোই টাকা পাচ্ছেন। 

এবার আলুর দাম ভালো থাকায় কুড়ানো আলুর দামও ভালো পাচ্ছেন তাঁরা। যার কারনে প্রতিদিন বিভিন্ন প্রান্তু থেকে নারী পুরুষ দল বেঁধে আলু কুড়াতে নেমে পড়ছেন।  

একুশে সংবাদ/এস কে

Link copied!