AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঘোষিত নিম্নতম মজুরিতে অসন্তুষ্ট শ্রমিকদের বিক্ষোভ; ছত্রভঙ্গ করলো পুলিশ


Ekushey Sangbad
নাজমুল করিম, সাভার, ঢাকা
০৪:৪৭ পিএম, ৮ নভেম্বর, ২০২৩
ঘোষিত নিম্নতম মজুরিতে অসন্তুষ্ট শ্রমিকদের বিক্ষোভ; ছত্রভঙ্গ করলো পুলিশ

পোশাক শ্রমিকের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা ঘোষণা প্রত্যাখ্যান করে আশুলিয়ার কয়েকটি কারখানার শ্রমিকরা অসন্তোষ জানিয়েছেন। এ কারণে ওই কারখানাগুলো ছুটি ঘোষণা করা হয়। এছাড়া আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে শ্রমিকেরা জড়ো হলে পুলিশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

পুলিশ ও শ্রমিকরা জানান, বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় আসেন। অধিকাংশ কারখানায় কাজ শুরু করেন শ্রমিকরা। তবে কয়েকটি কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বসে থাকেন। এসকল কারখানার মধ্যে কয়েকটি কারখানার শ্রমিকরা নিজে থেকেই বের হয়ে যান। কয়েকটি কারখানায় ছুটি দেওয়া হয়। 

জামগড়া এলাকার হলিউড গার্মেন্টস প্রাইভেট লিমিটেডের এক শ্রমিক বলেন, বেতন বাড়াইতে হবে। এই বেতনে আমরা কাজ করবো না। যদি বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেয় আমরা কাজ করবো নইলে আমরা কাজ করবো না। সকাল থিকা আমরা বইসা ছিলাম কোন কাজ করি নাই। 

কারখানাটির এক অপারেটর বলেন, আমাদের দাবি হেলপারের বেতন বাড়াইয়া ১২ হাজার ৫০০ টাকা করেছে। আমাগো বেতন কতো বাড়াইলো জানিনা। বইসা ছিলাম কাজ ধরি নাই।

আশুলিয়ার নরসিংহপুর এলাকায় হা-মীম গ্রুপের একটি তৈরি পোশাক কারখানায় সকালে শ্রমিকরা কারখানায় এলেও অধিকাংশ ফ্লোরে কাজ বন্ধ রাখেন শ্রমিকরা। বেলা ১১ টার দিকে কিছু শ্রমিক বাইরে বের হয়ে কারখানা চত্বরে জড়ো হলে কারখানা কর্তৃপক্ষ ছুটি দিয়ে দেয়। পরে শ্রমিকরা কারখানা থেকে চলে যান। এর কিছুক্ষণ পর ওই এলাকায় শ্রমিকরা কারখানার সামনের আব্দুল্লাহপুর থেকে বাইপাইল সড়কে জড়ো হন। বিষয়টি জানতে পেরে পুলিশ ঘটনাস্থলে এসে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। 

এদিকে বেলা সাড়ে ১২ টা থেকে ২ টা পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক থাকলেও আড়াইটার দিকে নরসিংহপুর এলাকার আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের বিভিন্ন স্থানে আবারো জড়ো হতে থাকেন শ্রমিকরা। এসময় পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

আশুলিয়ার শিল্পাঞ্চল পুলিশ-১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, শ্রমিকরা বৃহস্পতিবার সকালে যথাসময়ে কাজে যোগ দেন। কিছু কিছু কারখানা ছুটি দেয়া হলে শ্রমিকরা বের হয়ে যান। কিছু শ্রমিক সড়কে জড়ো হতে চাইলে তাদর সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত ১০-১৫ টি কারখানা ছুটি দেওয়া হয়। 

অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহিদুল ইসলাম বলেন, কয়েকটি স্থানে শ্রমিকরা জড়ো হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!