AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টমেটোর চারার সাথে শত্রুতা, দিশেহারা কৃষকপরিবার


টমেটোর চারার সাথে শত্রুতা, দিশেহারা কৃষকপরিবার

হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের বিষ্ণপুরে বাণিজ্যিক ভিত্তিতে গড়ে তুলা টমেটোর নার্সারীর ১লক্ষ টমেটোর চারা গাছ বিষ প্রয়োগ করে মেরে ফেলেছে দূর্বিত্তরা। এতে দিশেহারা হয়ে পড়েছেন ওই কৃষক ও তার পরিবার।

 

রোববার (১৮ জুন) মধ্য রাতে উপজেলার চৌমুহনী ইউনিয়নের বিষ্ণপুর এলাকায় এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ ওই কৃষকের নাম নবী হোসেন।

 

স্থানীয় সূত্রে জানা যায়, সংসারে সচ্ছলতা আনতে অনেক স্বপ্ন নিয়ে কয়েকমাস আগে কয়েকটি এনজিও থেকে ঋণ নিয়ে ১০ শতাংশ জমিতে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে বাণিজ্যিকভাবে মা বাবার দোয়া নামে টমেটো চারা উৎপাদনের নার্সারী চালু করেন কৃষক নবী হোসেন।অনেক পরিশ্রম করে টমেটোর চারা গুলো বিক্রয় করার উপযোগী করে গড়ে তোলেন। প্রতিদিনের ন্যায় রোববার টমেটোর নার্সারীতে পরিচর্চা করতে যান তিনি। নার্সারীতে গিয়ে দেখেন টমেটোর চারা গুলো পুড়ে(জ্বলে) গেছে। নার্সারীর পার্শ্ববতী জমিতে কীটনাশক প্রয়োগের মেশিন দেখতে পেয়ে বুঝতে পারে তার টমেটোর চারা গুলোতে রাতের আঁধারে দূর্বিত্তরা কীটনাশক প্রয়োগ করেছে এতে চারাগুলো পুড়ে গিয়েছে।

 

কৃষক নবী হোসেন বলেন, এই নার্সারীতে চারা উৎপাদন করতে গিয়ে ইতোমধ্যে আমার প্রায় ১০ লাখ টাকা খরচ হয়েছে। এই চারা বিক্রয় করতে পারলে আমি প্রায় ২০/২৫ লাখ টাকা আয় করতে পারতাম। কিন্তু আমি এখন সর্বশান্ত হয়ে পড়েছি। কৃষি বিভাগ থেকে সহায়তা না দিলে আমি পথে বসে যাবো। আমি রাতে কয়েকজন ব্যক্তিকে আমার নার্সারীতে দেখে ডাক দিয়েছিলাম তারা দৌড়ে চলে গিয়েছে । পরে সকালে নার্সারীতে এসে দেখি এই অবস্থা এ ব্যাপারে আমি মাধবপুর থানায় একটি মামলা দায়ের এর প্রস্তুুতি নিচ্ছি।

 

খবর পয়ে চৌমুহনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান সোহাগ নার্সারী পরিদর্শন করে জানান, কৃষক নবী হোসেন এর নার্সারীতে কীটনাশক দিয়ে চারা গুলো মেরে ফেলেছে দূর্বিত্তরা যা অত্যন্ত দুঃখজনক। আমি দুষিদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান,বিষটি অত্যন্ত দুঃখজনক । খবর পেয়ে আমি অফিসার পাঠিয়েছি ঘটনাস্থল পরিদর্শনে।

 

মাধবপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আঃ রাজ্জাক জানান, লিখিত কোন অভিযোগ এখনও দেয়নি খবর পেয়ে আমি এসআই আঃ কাদির কে ঘটনাস্থলে পাঠিয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

একুশে সংবাদ/ল.ল.প্র/জাহা

Link copied!