AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তিন হাজারে তিন হাজার লাভ!


Ekushey Sangbad
চট্টগ্রাম মহানগর প্রতিনিধি
১২:৫৫ পিএম, ১৯ মার্চ, ২০২৩
তিন হাজারে তিন হাজার লাভ!

ব্যবসায় লাভ লোকসান একি আর নতুন কথা। তবে এমন কি ব্যবসা আছে যেখানে অর্ধেক টাকা পুঁজি খাটিয়ে অর্ধেক লাভ করা যায় অর্থাৎ তিন হাজারের পুজিতে তিন হাজার লাভ। হ্যাঁ চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এমন চমক দেখিয়েছে এক ক্ষুদ্র ব্যবসায়ি। তার এই ব্যবসায় আহামরী কোনো দোকান অথবা ডেকোরেশনের মালামালেরও দরকার হয় না। দাঁড়ানোর মত এক চিলতে জায়গা হলেই কেল্লাফতে।

 

বলছিলাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সকল শ্রেণির দর্শনার্থীদের আকৃষ্ট করা শিউলি বেগমের‍‍` বাবল‍‍`। বিশেষ করে শিশুরা শিউলি বেগমের বাবল‍‍`র ভক্ত একটু বেশি। যদিও এই বাবল এক সময় সাবান গুলে ফেনা তুলে পেপসি কিংবা কোকাকোলার প্লাস্টিকের পাইপ কেটে গুলানো সাবান ফেনার পানিতে চুবিয়ে বাতাসে ওড়ানো হত। কিন্তু এখন আর সেই বাবল আর বাবল নেই। যুগের সাথে তাল মিলিয়ে আধুনিকতার ছোঁয়া লেগেছে পাইপে। বাঁশির মত সুন্দর পাইপে  বাবলের গুলানো লাল, নীল হলুদ ইত্যাদি ফেনার আইটেম ফুঁ দিয়ে ওড়ানো হচ্ছে বাতাসে। যা একদিকে মেলার সৌন্দর্য যেমন বাড়াচ্ছে তেমনি আকৃষ্ট হচ্ছে কাস্টমাররা। আর শিউলি বেগমের সাথে সহযোগিতা করছে তারই ছেলে।

 

জানা গেছে শিউলি বেগমের স্বামী এই বাবল‍‍`র ব্যবসা করতো। স্বামী অসুস্থতাজনিত কারণে এই ব্যবসার হাল ধরেন শিউলি। তার হাতে এই ব্যবসার বয়স দুই বছর। এই দুই বছরে ব্যবসা করে শিউলি বেগম যেমন নিজের পরিবার চালানোর খোরাক যুগিয়েছেন,তেমনি তৃপ্তি মিটিয়েছেন কাস্টমারদেরও। সব মিলিয়ে বাণিজ্য মেলায় শিউলি বেগমের রংবেরঙর বাবলই ছড়াচ্ছে রং।

 

ক্ষুদ্র ক্ষুদ্র এইসব ব্যবসায়ীদের স্বল্প সুদে ঋনের ব্যবস্থা করা গেলে তৈরী হবে নতুন নতুন কর্মসংস্থান আর এমনটাই মনে করছেন সচেতন মহল।

 

একুশে সংবাদ.কম/রা.হ.প্র/জাহাঙ্গীর

Link copied!