AB Bank
ঢাকা বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভাষার মাসে বাংলা জানেন ক’জন?


Ekushey Sangbad
চট্টগ্রাম মহানগর প্রতিনিধি
০৬:০৫ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
ভাষার মাসে বাংলা জানেন ক’জন?

আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি? ফেব্রুয়ারী ভাষার মাস। এ মাসেই জীবন দিয়েছিল ভাষা শহীদরা। বাংলায় কথা বলতে বাংলাকে রাষ্ট্রভাষা করতে আপন প্রান অকাতরে বিলিয়েছিলেন তারা। তাদের স্মরনে দিবসটি এলেই হয় কত আয়োজন? গানের মতই হয়তো তাদের কখনই ভোলা যাবেনা আর তাইতো জীবন দিয়ে যারা বিশ্বের বুকে বাংলাকে সমুন্নত করে গেল তাদের শ্রদ্ধা নিবেদনে আজ কোন কমতি ছিলনা চট্টগ্রামে।

 

শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবিতা আবৃতি, সাংস্কৃতিক অনুষ্ঠান আরও কত কি? তবে যে বাংলাকে ঘীরে ছিল এত আয়োজন, সে বাংলা জানেন কজন? যদিও বাংলাকে ভালোবাসে গর্ববোধ করে অনেকেই তবে সেই বাংলা ভাষার পঞ্জিকার মাসগুলো অবদি মুখস্ত নেই তাদের। অনেকেতো আবার জানেন না বছরটি বাংলার কত সাল? জানেন না বাংলায় এই মাসের নাম কি?

 

অনেকেতো আবার ঋতুরাজ বসন্তকে বাংলা মাস বলে চালিয়ে দিয়েছেন। ভাষার মাসে এক মিনিট বাংলায় কথা বলতে হবে। একুশে নিউজ ডট কমের এমন আয়োজনে ক্যামেরার সামনে অনেকেই কথা বলতে পারেননি। তবে শুধুই আজ একটি দিনের জন্য তাদের শ্রদ্ধা নিবেদন নাকি সম্পূর্ণভাবে বাংলার শুদ্ধ উচ্চারণে বাংলা চর্চার মাধ্যমে বাংলাকে সমুন্নত রাখতে হবে। কথা কিংবা গান, মনের ভাব প্রকাশ করতে শুধুমাত্র বাংলায়।

 

সচেতন মহলের দাবী প্রকৃতপক্ষে বাংলা চর্চার ক্ষেত্রে এগিয়ে আসতে হবে পরিবার সমাজ কিংবা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে তবেই কেবলমাত্র ভাষা শদীদদের আত্মত্যাগ সার্থক হবে।

 

একুশে সংবাদ/রা.হো.প্রতি/এসএপি

Link copied!