AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খুবিতে কবিতা ও আবৃত্তি উৎসব আগামীকাল


খুবিতে কবিতা ও আবৃত্তি উৎসব আগামীকাল

‍‍`স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়? বলো কে বাঁচিতে চায়?‍‍`- এই প্রতিপাদ্যকে ধারণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‍‍`কবিতা ও আবৃত্তি উৎসব-২০২৪‍‍`। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কবিতা ও আবৃত্তিবিষয়ক সংগঠন অমিত্রাক্ষরের উদ্যোগে এ আয়োজনটি অনুষ্ঠিত হবে।

আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলায় এ কবিতা উৎসবটি অনুষ্ঠিতহবে। এতে উপস্থিত থাকবেন কথাশিল্পী মাসউদ আহমাদ এবং কথাশিল্পী শেখ নাজমুল হাছান। এছাড়াও বিভিন্নআবৃত্তি বিষয়ক সংগঠন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাচিক ও সাংস্কৃতিক সংগঠন এতে অংশগ্রহণ করবে।

কথাশিল্পী মাসউদ আহমাদ কবি জীবননান্দ দাশের ওপর লেখা ‘কাঞ্চনফুলের কবি’ উপন্যাসের জন্য গত ১৭নভেম্বর ২০২৩ এ পশ্চিমবঙ্গের কোলকাতা থেকে ‘এবিপি আনন্দ সেরা বাঙালি ২০২৩’ সম্মাননা লাভ করেন।

এছাড়াও ছোটগল্পের বই ‘দূর পৃথিবীর গন্ধে’র জন্য লাভ করেন কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২২। তিনি গল্প বিষয়ক ছোটকাগজ ‘গল্পপত্র‍‍` সম্পাদনা করেন। দীর্ঘদিন যুক্ত ছিলেন সাংবাদিকতায়। বর্তমানে শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান সিটি ব্যাংকে কর্মরত আছেন।

কথা শিল্পী শেখ নাজমুল হাছান সুমনের ‍‍`সবুজ আগাছা কিছু‍‍` কম পঠিত কিন্তু বাংলা সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ণ গল্পগ্রন্থ। এতে এই জনপদের প্রাত্যহিক জীবন ও জীবনচর্যার সামাজিক স্মৃতি ও সময়ের বিরুদ্ধস্রোতে ধাবমান একা মানুষের ব্যক্তিগত স্মৃতি শিল্পরূপ পেয়েছে। এছাড়াও তিনি অসাধারণ কয়েকটি ডকুমেন্টও নির্মান করেছেন। শিক্ষক হিসেবেও তিনি শিক্ষার্থীদের আস্থা ও প্রেরণাভাজন।

সংগঠনটির প্রধান সমন্বয়ক গৌরব কুমার পাল বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের কবিতা ও আবৃত্তি বিষয়ক সংগঠন অমিত্রাক্ষর সবসময় কবিতা মানুষের জন্য এই শ্লোগানকে সামনে রেখে কাজ করে। আমি বিশ্বাস করি এই আবৃত্তি উৎসব কবিতার মাধ্যমে মানবিক মূল্যবোধকে সমুন্নত করবে।

একুশে সংবাদ/এস কে

Link copied!